• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গুপ্তচরবৃত্তির অভিযোগ

১৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে নরওয়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩, ০৫:০০ পিএম
১৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে নরওয়ে

গুপ্তচরবৃত্তির অভিযোগে নরওয়ের সরকার𝔍 রাশিয়ার ১৫ জন কূটনীতিককে তাদের দেশ থেকে বহিষ্কার করেছে। অসলোতে রুশ দূতাবাসে কাজ করার সময় এই ১৫ জন গুপ্তচরবৃত্তি করেছেন বলে অভিযোগ করা হয়। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছে দেশটির সরকার।

শুক্রবার ভয়েস অব আমেরিকা এꦰক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড বলেন, “নরওয়েতে রুশ গোয়েন্দা তৎপরতার🐲 সুযোগ কমাতে এবং আমাদের জাতীয় স্বার্থ সুরক্ষিত করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যেসব রাশিয়ানকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে তাদেরকে দ্রুততম সময়ের মধ্যে নরওয়ে ত্যাগ করতে হবে এবং নরওয়ের ভিসার জন্য আবেদনকারী গোয়েন্দা কর্মকর্তাদের আমরা ভিসা দিব না।”

নরওয়ে সরকার বলেছে বহিষ্কৃত কূটনীতিকদের কার্যকলাপ “তাদের কূটনৈতিক মর্যাদার সঙ্গে সাꦯমঞ্জস্যপূর্ণ নয়”।

পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, “অসলো রাশিয়ার সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক চায় এবং নরওয়েতে রুশ কূট🎐নীতিকদের আমরা স্বাগত জানাই।”

রাশিয়ার তাস ও আরআইএ নভোস্তি সংবাদ সংস্থার খবর অনুযায়ী, রাশ🎃িয়ার পররাষ্ট্⛦র মন্ত্রণালয় বলেছে, মস্কো নরওয়ের এ পদক্ষেপের জবাব দেবে।

এক বছর আগে গোয়েন্দা কর্মকর্তা হিসেবে শনাক্ত করার পর নরওয়ে তিনজন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল। এছাড়া রাশিয়ার এꦰকটি গোয়েন্দা সংস্থার পক্ষে কাজ করার জন্য মিথ্যা নাম ও পরিচয় ব্যবহার করার অভিযোগে গত বছর নরওয়েজিয়ান পুলিশ সিকিউরিটি সার্ভিস এক ব্য🔯ক্তিকে গ্রেপ্তার করেছিল।

Link copied!