• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জাতিসংঘ শান্তিরক্ষীর গাড়িতে ইসরায়েলের বোমা হামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০২:০৪ পিএম
জাতিসংঘ শান্তিরক্ষীর গাড়িতে ইসরায়েলের বোমা হামলা
জাতিসংঘ শান্তিরক্ষীর গাড়িতে ইসরায়েলি বোমা হামলা। ছবি: সংগৃহীত

লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের টহলꦑ গাড়িতে বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। তবে এ হামলায়ܫ কেউ হতাহত না হলেও একটি টহল গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

রোববার (২৬ নভে♏ম্বর) এক প্রতিবেদনꦆে এই তথ্য জানিয়েছে আল জাজিরা।

হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরুর পর দীর্ঘ দেড় মাসেরও বেশি সময় ধরে লেবানন ও ইসরায়েল সীমান্ত অশান্ত। দেশটির শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর💟 সঙ্গে নিয়মিত লড়াইও চলছে ইসরায়েলি সেনাদের।

গাজ♒ায় বর্তমানে চ🧸ার দিনের যুদ্ধবিরতি চলমান থাকলেও, এর মাঝেই জাতিসংঘ শান্তিরক্ষীদের গাড়িতে ইসরায়েলি হামলা হয়।

শনিবার (২৫ নভেম্বর) ইউনিফিল এক বিবৃতিতে বলে, “দুপুর ১২ ট👍ার দিকে আইতারুনের আশেপাশে জাতিসংঘ শান্তিরক্ষীদের ওই টহল গাড়িতে ইসরায়েলি বাহিনী বোমা হামলা করে।

গত ৭ অক্টোবর ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরু হওয়ার পর লেবানন এবং ইসরায়েল সীমান্তে দু পক্ষের ✱তীব্র উত্তেজনা তৈরি হয়। কয়েক সপ্তাহ ধরে সীমান্তে দুদেশের যুদ্ধের পরিধি ধীরে ধীরে বাড়তে থাকে। একে অপরকে কামানের গোলা দিয়ে আঘাত করলেও পরে ইসরায়েল ড্রোন ব্যবহার করে হামলা শুরু করে।

শু♔ক্রবার (২৪ নভেম্বর) ইসরায়েল ও হামাসের মধ্যে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়েছে। হিজবুল্লাহর ঘনিষ্ঠ একটি সূত্র বার্তাসংস্থা এএফপিকে জানায়, ইসরায়েল যদি শান্ত থাকে এবং কোনো ধরনের হামলা না করে, তাহলে হিজবুল্লাহও যুদ্ধবিরতি মেনে চল♈বে।

ইউনিফিল বলে, “দক্ষিণ লেবাননে উত্তেজনা কমিয়ে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে নিবেদিত শান্তিরক্ষীদের ওপর এ হাম♓লা ব্যাপকভাবে উদ্বেগজনক। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাই।”এর আগে অক্টোবর মাসে লেবানন-ইসরায়েল সীমান্তে ইউনিফিলের সদর𝐆 দপ্তরে হামলা চালায় ইসরায়েলি সেনারা। হামলায় একজন সদস্য নিহতের কথা জানায় লেবাননে নিযুক্ত জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী। ইউনিফিল জানায়, তারা হামলার ঘটনাগুলো তদন্ত করছে।

এএফপি বলছে, গত ৭ অক্টোবর ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের পর থেকে লেবানন-ইসরায়েলের মধ্যকার হামলায় লেবাননের ১০৯ জন নিহত হয়েছেন। তাদের ৭৭ জন হিজবুল্লাহ যোদ্ধা এবং ১৪ জন বেসামরিক নাগরিক। নিহত এই বেসামরিক নাগরিকদের মধ্যে তিনজন সাংবাদিক। 
অন্যদিকে হিজবুল্লাহর হামলায় ছয়জন ইসরায়েলি সেনা ও তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেꦉন বলে জানায় কর্তৃপক্ষ।

Link copied!