• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফোন নম্বর পেয়েই হামাস নেতা অরোরিকে হত্যা করে ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৪, ০৭:০৪ পিএম
ফোন নম্বর পেয়েই হামাস নেতা অরোরিকে হত্যা করে ইসরায়েল
হামাসের উপ-প্রধান সালেহ আল-অরোরি - ফাইল ছবি

লেবাননের এক সাবেক জেনারেল জানিয়েছেন, নিরাপত্তাগত সামান্য একটু ফাঁক পেয়ে তা কাজে লꦜাগিয়ে বৈরুতে হত্যা করা হয়েছে হামাসের উপ-প্রধান সালেহ আল-অরোরিকে।

লেবাননের সাবেক জেনারেল ইলিয়াস ফারহাত বলꦡেন, “বৈরুতে ইসরায়েল ওই হামলা চালাতে নিরাপত্তাগত তౠ্রুটিকেই কাজে লাগিয়েছে।

জেনারেল ফরহাত আল জাজি🅺রাকে বলেন, “প্রযুক্তিগত গোয়েন্দা তথ্য এবং মানুষের পাঠানো গোয়েন্দা তথ্য কাজে লাগিয়ে ইসরায়েল এই অভিযান চালিয়েছে। কোনো ব্যক্তি সম্ভবত হামাস সদস্যদের বৈঠক যে অ্যাপার্টমেন্টে হবে, তার তথ্য দিয়েছিল। একই সঙ্গে বৈঠকের তারিখ ও সময়ও জানিয়েছিল। আর ওই বৈঠকে যারা উপস্থিত ছিল তাদের কোনো একজনের ফোন নাম্বার ইসরায়েলের কাছে পাঠানো হয়েছিল।

সাবেক ওই জেনারেল বলেন, ইসরায়েলি ড্রোন সম্ভবত ওই টেলিফোন কিংবা কোনো ডিভাইসকে লক্ষ্য করেই হামলা চালায়। এই কর্মকর্তা মনে করছেন যꦇে, আল-অরোরি এমন হামলার প্রযুক্তিগত ঝুঁকি সম্ভবত জানতেন না। তিনি যদি বুঝতে পারতেন তাহলে বৈঠকটি অ🐼ন্য কোথাও করতে পারতেন। তেমন আশঙ্কা থাকলে বৈঠকটি আন্ডারগ্রাউন্ডেও করতে পারতেন। কিংবা উপস্থিতদের সবধরনের ইলেকট্রনিক্স সরঞ্জাম বহন করা নিষিদ্ধ করতেন।

লেবানেন ইসরাইলি আগ্রাসন

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি আগ্রাসন লেবানন পর্যন্ত পৌঁছেছে। দেশটির রাজধানী বৈরুতে ইসরাইলের ড্রোন হামলায় হামা🌠সের উপ-প্রধান সালেহ আল আরোরি নিহত হয়েছেন।

এ হামলায় হামাসের সামরিক শাখা কাসাম ব্রিগেডের দুজন কমান্ডারও নিহত হয়েছে।
লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা এ খবর জানিয়েছেন।

ঊর্ধ্বতন এক নিরাপত্তা কর☂্মকর্তা বলেছেন, ইসরাইলি হামলায় সালেহ আল আরোরি ছাড়া তার দেহরক্ষীও নিহত হয়েছে।

হামাস জানিয়েছে, বৈরুতের দক্ষিণাঞ্চলীয় উপশহর দাহিয়ে তাদের কার্য🐎ালয়ে বিস্ফোরণ🍎ে সাতজন নিহত হয়েছে। তাদের মধ্যে উপ-প্রধান সালেহ আল-অরোরিসহ ওই তিনজন রয়েছে।

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরুর পর এ পর্যন্ত হামাসের যত কমা✃ন্ডার নিহত হয়েছেন আরোরি এদের মধ্যে সবচেয়ে প্রভাবশাল𒀰ী। এছাড়া যুদ্ধ শুরুর পর লেবাননে ইসরাইলের এটিই প্রথম হামলার ঘটনা।

ইসরাইলের🌳 সেনাবাহিনী এই হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, কোনো পরিস্থিতির জন্য তা🌸র দেশের বাহিনীগুলো প্রস্তুত রয়েছে।

এদিকে হামাস বলেছে, আরোরির হত্যাকাণ্ড তাদের পরাজিত করতে পারবে না।
হামাসের নে🔯তা ইসমাইল হানিয়ে এক বিবৃতিতে এই হত্যার নিন্দা জানান এবং ইসরাইলের হামলাকে কাপুরুষোচিত বর্ণনা করে বলেছেন, ইসরা🎃ইল লেবাননের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে ও চলমান সংঘাতকে আরও বাড়িয়ে তুলছে।

ফরা🙈সি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ইসরাইলের প্রতি বিশেষ করে লেবাননে যেকোনো উত্তেজনাময় পরিস্থিতি এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন।

হামাসের রাজনৈতিক ব্যুরোর উপ-প্রধান সালেহ আল-আরোরির বয়স ৫৭ বছর। তিনি হামাসের সামরিক শাখা কাসেম ব্রিগেডের প্রতিষ্ঠাতা কমান্ডার 𝓡ছিলেন। ১৯৮৭ সালে তিনি হামাসে যোগ দিয়ে ইসলামী ছাত্র আন্দোলনের নেতৃত্ব দেন। তিনি পশ্চিম তীরে গোষ্ঠীটির সামরিক উপস্থিতি প্রতিষ্ঠায় ♔সহায়তাও করেন।

সূত্র- আল জাজিরা ও অন্যান্য

Link copied!