• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভারতে অমিত শাহর অনুষ্ঠানে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩, ১০:০৩ এএম
ভারতে অমিত শাহর অনুষ্ঠানে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু

ভারতের মহারাষ্ট্রে খোলা আকাশের নিচে সরকারি পুরস্কার প্রদানের অনুষ্ঠানে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া তাপজনিত স্বাস্থ্য সমস্যায় আরও অনেকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই স্থানে দিনের সর্বোচ্চ তাপমাত্রা💫 রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার (১৭ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, গতকাল রাজ্য🐽টির ‘মহারাষ্ট্র ভূষণ পুরস্কার’ অনুষ্ঠানে তীব্র রোদের মধ্যে খোলা আকাশের নিচে বসে থাকা অবস্থায় হিট স্ট্রোকের কারণে ১১ জনের মৃত্যু হয়েছে বলে মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনবিস জানিয়েছেন। এছাড়া তাপজনিত স্বাস্থ্য সমস্যা নিয়ে আরও প্রায় ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল নাভি মুম্বাই এলাকায়, সেখানে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এতে অংশ নিতে বিশাল ময়দানে সমবেত হন সমাজকর্মীর হাজার হাজার অনুসারী। পুরস্কার বিতরণ অনুষ্ঠান বেলা সাড়ে ১১টার দিকে শুরু হয়ে চলে দুপুর ১টা পর্যন্ত। অনুষ্ঠান চলাকালে কানায় কানায় পূর্ণ হয়ে হয়ে ময়দান। মঞ্চে পুরস্কার বিতরণ অনুষ্ঠান দেখার জন্য সমবেত লোকজনের জন্য অডিও ও ভিডিওর ব্যবস্থা করা হয়। সকাল থেকেই সাধারণ মানুষ ওই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপ🥃স্থিত হ𝓡য়েছিলেন। বেলা বাড়তেই চারিদিক ঘেরা ওই জায়গায় ভিড় আরও বেড়ে যায়। তাদের মাথার ওপর ছিল না কোনো ছাউনি। এ কারণেই হিট স্ট্রোকে হতাহতের ঘটনা ঘটে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ওই পুরস🐼্কার♒ বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এবং খবর পেয়ে অসুস্থদের দেখতে তিনি হাসপাতালে যান।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, জাঁকজমকভাবে সরকারি পুরস্কার প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। কিন্তু আসল জিনিসেরই ব্যবস্থা নেই! দিনের বেলায় প্রচণ্ড গরমের মধ্যে আয়োজন করা হয় পুরস্কার বিতরণী অনুষ♒্ঠানের, অথচ আগত হাজার হাজার মানুষের মাথার ওপরে কোনও ছাউনির ব্যবস্থা ছিল না।

এ ঘটনার পর প্রশাসনের দিকে অভিযোগে𒀰র আঙুল তুলেছেন সাধারণ মানুষ। ১১ জনের মৃত্যুর জন্য সরকারের বিরুদ্ধেই গাফিলতির অভিযোগ উঠেছে।

রোববার মহারাষ্ট্রের স্বরাষ𝄹্ট্র দপ্তরের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, নাভি মুম্বাইয়ের খারঘরে আয়োজিত মহারাষ্ট্র ভূষণ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দিতে এসে হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে ১১ জনের। অসুস্থ হয়ে পড়েছেন কমপক্ষে ১২০ জন। অসুস্থদের অনেককে তাৎক্ষণিকভাবে খারঘরের টাটা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

মুখ্যমন্ত্রী একনা🔯থ শিন্ডে হিট স্ট্রোকে যাদের মৃত্যু হয়েছে, তাদের পরিবারকে ৫ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে ঘোষণা দেন। অসুস্থদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা করারও নির্দেশ দিয়েছেন তিনি।

Link copied!