• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সিরিয়ার প্রেসিডেন্টের বিরুদ্ধে ফ্রান্সের গ্রেপ্তারি পরোয়ানা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ০৩:৩১ পিএম
সিরিয়ার প্রেসিডেন্টের বিরুদ্ধে ফ্রান্সের গ্রেপ্তারি পরোয়ানা
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল–আসাদ

সিরিয়ায় সাধারণ নাগরিকদের ওপর নিষিদ্ধ রাসায়নিক অস্ত্র ব্যবহার করায় দেশটির প্রেসিডেন্൩ট বাশার আল–আসাদ, তার ভাই ও আরও দুই ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ফ্রান্স।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল–আসাদ, তার ভাই মাহের আল আসাদ, সেনা জেনারেল ঘাসান আব্বাস ও বাসাম আল হাসানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ 🤪এবং যুদ্ধাপরাধে সহযোগিতার অভিযোগ আনা হয়েছে।

সিরিয়ার একটি সামরিক দলের নেতৃত্ব দি𝄹চ্ছেন মাহ꧅ের আল আসাদ। এছাড়া অন্য দুই সেনাসদস্য জেনারেল ঘাসান আব্বাস ও বাসাম আল হাসান সিরিয়ার একটি গবেষণা সংস্থার সঙ্গে কাজ করছেন। গবেষণা সংস্থাটির বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র তৈরির অভিযোগ আছে বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন সিভিল রাইটস ডিফেন্ডারস।

২০১৩ সালের আগস্টে দুমা শহর এবং ইস্টার্ন ঘৌটা জেলায় রাসায়নিক হামলা হয়েছিল। এ হামলায় ১ হাজারের বেশি মানুষ নিহত হন। তদন্তের পর এ হামলাকে মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ 🌸হিসেবে বিবেচনা করা হয়। এ অপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

সিরিয়ান সেন্টার ফর মিডিয়া অ্যান্ড ফ্রিডম অব এক্সপ্রেশনের প্রতিষ্ঠাতা ও আইনজীবী মা🅺জেন দারবিশ বলেন, “এটি সিরিয়ার রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে জারি হওয়া প্রথম গ্রেপ্তারি পরোয়ানা।”  বাশার আল–আসাদের বিরুদ্ধে মামলাটি ফ্রান্সের হয়ে সিরিয়ান সেন্টার ফর মিডিয়া অ্যান্ড ফ্রিডম অব এক্সপ্রেশন করেছে। সূত্র: রয়টার্স

Link copied!