• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইন্দোনেশিয়ায় নিকেল প্রক্রিয়াকরণ কারখানায় বিস্ফোরণ, নিহত ১২


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ০২:০০ পিএম
ইন্দোনেশিয়ায় নিকেল প্রক্রিয়াকরণ কারখানায় বিস্ফোরণ, নিহত ১২
ইন্দোনেশিয়ায় নিকেল প্রক্রিয়াকরণ কারখানায় বিস্ফোরণ। ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার একটি নিকেল প্রক্রিয়াকরণ কারখানায় বিস্ফোরণে অন্তত ১২ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরো ৩৯ জন। রোববার (২৪ ডিসেম্বর) দেশটির পূর্বাঞ্চলের একটি প্রদেশে নিকেল প্রক্রিয়াকরণ কারখানায় বিস্ফোরণে হতাহতജের কথা জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

সেন্ট্রাল সুলাওয়েসি প্রদেশে অবস্থিত মোরোওয়ালি ইন্ডাস্ট্রিয়াল পার্কে পিটি ইন্দোনেশিয়া তসিংশান স্টেইনলেস স্ট෴িলের মালিকানাধীন কারখানাটি চীনা অর্থায়নে পরিচালিত হত। সেখানে রোববার ভোর সাড়ে ৫টার দিকে বিস্ফোরণটি ঘটে বলে জানিয়েছেন কমপ্লেক্সের মুখপাত্র ডেডি কুর্নিয়াওয়ান।

মুখপাত্র বলেন, “বর্তমানে এ ঘটনꦿায় হতাহতের সংখ্যা মোট ৫১ জন। এ ঘটনায় ১২ জন নিহত হয়েছেন এবং সামান্য ও গুরুতর আহত অবস্থায় আরও ৩৯ জন চিকিৎসা নিচ্ছেন।”

বিবৃতিতে আরও বলা হয়, নিহত ১২ জনের মধ্ꦉযে সাতজন ইন্দোনেশিয়ান এবং পাঁচজন বিদেশি শ্রমিক। তবে বিদেশি শ্রমিকদের প🔜রিচয় জানা যায়নি।

কারখানার একটি চুল্লিতে 𓂃মেরামত কাজ করার সময় এই বিস্ফোরণটি ঘটে বলে প্রাথমিক তদন্তে জানা যায়। মূলত মেরামতের সময় দাহ্য তরল পদার্থে আগুন লেগে যায়। ফলে কাছাকাছি থাকা অক্সিজেন ট্যাংকগুলোতে বিস্ফোরণ ঘটে। রোববার সকালে আগুন সফলভাবে নিভিয়ে ফেলা সম্ভব হয়েছে বলে জানান ওই মুখপাত্র।

শিল্প পা🍸র্কটির কর্তৃপক্ষ এ বিপর্যয়কর দুর্ঘটনায় গভীরভাবে দুঃখ প্রকাশ করে। এছাড়া পরিচয় শনা😼ক্ত হওয়া বেশ কয়েকজন নিহতের দেহাবশেষ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

Link copied!