• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হজ্ব করতে ১৬০ দিন পায়ে হেঁটে সৌদি যাচ্ছেন এনভার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩, ০৪:২৫ পিএম
হজ্ব করতে ১৬০ দিন পায়ে হেঁটে সৌদি যাচ্ছেন এনভার

পবিত্র হজ্ব পালন করতে পায়ে হেঁটে ইউরোপ থেকে সৌদি আরবে রওনা করেছেন ৫২ বছর বয়সী বসনিয়া বংশোদ্ভূত অস্ট্রিয়ার নাগরিক এনভার বেগানোভিক। তার জনඣ্ম বসনিয়ায় হলেও তিনি গত ২৮ বছর ধরে অস্ট্রিয়ায় বসবাস করছেন। ১৬০ দিন পꦛায়ে হেঁটে ১০ দেশ পেরিয়ে শনিবার তিনি বাগদাদের কিরকুক নগরীতে পৌঁছেছেন।

সংবাদমাধ্যম নিউ আরব এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, পবিত্র হজ্ব পালন করতে ১৬০ দিন পায়ে হেঁটে ১০ দেশ পেরিয়ে ইউরোপ থেকে সৌদি আরবে রওনা করেছেন এনভার বেগানোভিক। তার এই দীর্ঘ যাত্রাপথে এ মুসলিম জুডো অ্যাথলেট-স্লোভাকিয়া, ক্রোয়েশিয়া, বসনিয়া, সার্বিয়া, কসোভো, মেসিডোনিয়া, গ্রিস ও ত𒅌ুরস্ক পাড়ি দিয়েছেন।

এনভার বেগানোভিক বলেন, “আমি হাজার কিলোমিটার পথ হেঁটে এসেছি, কিন্তু কোথাও কোনো সমস্যায় পড়িনি। আমি আমার প্রত্যাশার বাইরে মানুষের কাছ থেকে সাহায্য ও সমর্থন পেয📖়েছি। একজন অ্যাথলেট হিসেবে আমি পায়ে হেঁটে হজে যাওয়ার ♏সিদ্ধান্ত নিয়েছি। আমার প্রয়াত বাবা-মা বলে গেছেন, কখনো ইসলাম ধর্ম থেকে দূরে সরে যাবে না।”

এর আগে গত বছর ৫৩ বছর বয়সী ইরাকি বংশোদ্ভূত আদম মোহাম্মদ নামꦍে এক ব্রিটিশ প্রকৌশলীও একইভাবে পায়ে হেঁটে যুক্তরাজ্যের ওলভারহেম্পটন থেকে হজ্ব করতে পবিত্র নগরী মক্কায় গিয়েছিলেন। তিনি ১১ মাসে ৬ হাজার ৫০০ কিলোমিটার হেঁটে ১১ দেশ পাড়ি দিয়ে পবিত্র নগরী মক্কায় গিয়েছিলেন।

হজ্ব ইসলামের পাঁচটি♏ স্তম্ভের একটি। যারা শারীরিক এবং আর্থিকভাবে 💃সামর্থ্য রাখে তাদের জন্য এটি ফরজ বলে বিবেচিত।

🎃বার্ষিক হজ্বযাত্রা এক সপ্তাহের কম স্থ🧜ায়ী হয়। এই বছরের জুনের শেষের দিকে অনুষ্ঠিত হতে চলেছে হজ্ব।

Link copied!