• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হাইতিতে ভূমিকম্পে নিহত ৪, আহত ৩৬


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০২:০২ পিএম
হাইতিতে ভূমিকম্পে নিহত ৪, আহত ৩৬

হাইতির দক্ষিণাঞ্চলে ভূমিকম্পে ৪ জন নিহত ও ৩৬ জন আহত হয়েছে। মঙ্গলবার (৬ জুন) ভোরে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় শহর জেরেমিতে ৪ দশমিক ৯ 🃏মাত্রার এ ভূমিকম্প আঘাত হানে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে ধ্বংসস্তূপের ভেতর আরও অনেকে আটকা পড়ে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেস ౠএক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৯। পোর্ট-অ-প্রিন্সের ১৮৫ মাইল পশ্চিমে গ্র্যান্ড আ🔴নজ বিভাগ উপকূলের পাঁচ🐓 কিলোমিটার দূরে স্থানীয় সময় ভোর ৫টার পরপরই এ ভূমিকম্প আঘাত হানে।

হাইতির সিভিল প্রোটেকশ꧟ন এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পে দুটি বাড়ি ধসে জেরেমি, লেস কায়েসকে সংযোগকারী একটি সড়কে চলাচল বন্ধ হয়ে গেছে।

এজেন্সির ফ্র্যাঙ্কেল ম্যাগিনাইয়ার বলেছেন, যারা মারা গেছেন তাদের মধ্যে তিনজনকে একটি ধসে পড়া বাড়ির নীচে পাওয়া গে🌠ছে যেখানে উদ্ধারকারীরা আরও লোকের সন্ধান করছেন। এছাড়া বেশ কয়েকজন শিশু আতঙ্কিত হয়ে ছুটোছুটি করে আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

হাইতি রেডক্রস জানিয়েছে, এখনো যারা ধ্বংসস্তূপের ভেতরে আটকা পড়ে রয়েছে তাদের সন্ধানে জরুরি বিভাগের কর্মীরা কাজ করছে। হতাহতদের বেশির ভাগই জেরেমি শহরের সেন্ট ✱হেলেনের পার্শ্♋ববর্তী দরিদ্র এলাকার বাসিন্দা।

২০১০ সাꦗলে দেশটিতে রিখটার স্কেলে ৭ মাত্রা একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে দুই লাখেরও বেশি মানুষ প্রাণ হারায়। ভয়াবহ এ ভূমিকম্পের আঘাতে রাজধানী পোর্ট-অ-প্রিন্স ধ্বংসস্তূপে পরিণত হয় এবং ১৫ লাখেরও বꦦেশি মানুষ গৃহহীন হয়ে পড়ে।

Link copied!