• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বুধবার বৈঠকে বসবেন বাইডেন-জিনপিং


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ১২:৩৭ পিএম
বুধবার বৈঠকে বসবেন বাইডেন-জিনপিং
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ফটো

দীর্ঘ এক বছর পর চীনা প্রতিপক্ষ শি জিনপিং এর সঙ্গে বৈঠকে বসবেন যু✃ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

দীর্ঘ এক বছর পর উত্তেজনা প্রশমনের লক্ষ্যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে মু⛄খোমুখি বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (১৫ নভেম্বর) এ বৈঠক হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

শুক্রবার (১০ নভেম্বর) রাতে হোয়াইট হাউসের বরাত দিয়ে এ তথ🌠্য🍸 জানিয়েছে আল-জাজিরা।

২০২২ সালে ইন্দোনেশিয়ার বালিতে হওয়া জি-২০ সম্মেলনের পর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে এ প্রথম বৈঠকে বসবেন বিশ্বের꧟ বড় এই দুই নেতা🔯। এ বৈঠকে তারা তাইওয়ান, বাণিজ্যসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীনা প্রেসিডেন্ট ১৪ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্র সফর করবেন।෴ এ সফরে তিনি এশিয়া-প্যাসিফিক ইকোনমিক করপোরেশন (এপিইসি) সম্মেলনে যোগ দেবেন। এর মধ্যেই তিনি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসবেন।

হোয়াইট হাউজের মুখপাত্র কারিন জিন পেরি বলেন, “এ বৈঠকে নেতারা যোগাযোগের নতুন পথ উন্মুক্ত রাখার গুরুত্ব, দুই দেশের সম্পর্ক ও বিভিন্ন বৈশ্বিক বিষয় নিয়ে আলোচ♈না করবেন। তবে ꦿএ বৈঠক থেকে গুরুত্বপূর্ণ কোনো ঘোষণা আসবে বলে আশা করা যাচ্ছে না।”

এদিকে, মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন এবং চীনা ভাইস প্রিমিয়ার হে লাইফং গত বৃহস্পতিবার সান ফ্রান্সিসকোতে বৈঠক করেছেন। সাম্প্রতিক মাসগুলোতে উত্তেজনা কমানোর লক্ষ্যে উভয় দেশ নিজেদের মধ্যে উ꧃চ্চপর্যায়ে একের পর এক বৈঠক করে যাচ্ছে।

Link copied!