• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জমানো টাকা তুলতে ব্যাংক ডাকাতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৯:৪০ পিএম
জমানো টাকা তুলতে ব্যাংক ডাকাতি

নিজের জম🅠ানো টাকা তুলতে পারছেন না লেব🐬াননের জনগণ। তাই বাধ্য হয়ে করতে হচ্ছে ব্যাংক ডাকাতি। তবে নিচ্ছেন শুধু নিজের টাকাই।

আল-জাজিরা♍ জানায়, চরম অর্থনৈতিক সংকটে থাকা লেবাননে মানুষ জরুরি প্রয়োজনেও নিজের কষ্টার্জিত টাকা তুলতে পারছেন না। ফলে অস্তཧ্র নিয়ে ডাকাতির পথ বেছে নিয়েছেন অনেকে। তবে এই কাজের জন্য শাস্তির বদলে প্রশংসাই পাচ্ছেন তারা।

২০১৯ সাল থেকেই দুর্দশা চলছে লেবাননের। বর্তমানে দেশটির ৮০ শতাংশ মানুষ দারিদ্রসীমার নিচে বসবাস কর൩ছে। দারিদ্র্যের সাথে বেড়েছে বেকারত্বও। তার সাথে যোগ হয়েছে টাকার দরপতন ও মূল্যস্ফীতি।

আমেরিকান ডলারের বিপরীতে লেবানিজ পাউন্ডেꦑর দরপতন হয়েছে ৯০ শতাংশ। ফলে মারাত্মক বৈদেশিক মুদ্রা সংকটে আছে দেশটি। তাই ব্যাংকগুলো যথার্থ মূল্যে গ্রাহকদের টাকা পরিশোধ করতে পারছে না। পাশাপাশি সরকারও অর্থ উত্তোলনের মাত্রা বেঁধে দিয়েছে।

যারা ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমিয়েছিলেন তারা ৭০০ ডলার তুলতে গেলে প্রকৃতমূল্যে পাচ্ছেন ২০০ ডলার মূল্যের ল🥀েবানিজ পাউন্ড। তবে কম দামে হলেও অনেকে নিজের টাকাটাই তুলতে পারছেন না।

সম্প্রতি সালি হাফিজ নামের এক নারী অস্ত্🌳র নিয়ে ঢুকে পড়েন একটি ব্যাংকে। লাইভে এসে তিনি জানান নিজের ক্যান্সারে আক্রান্ত বোনের চিকিৎসার জন্য টাকা তুলতে চান তিনি। কিন্তু তাকে টাকা দেওয়া হচ্ছে না। ফলে এই পথ বেছে নিয়েছেন তিনি।

হাফিজের মতোই এর আগে আরও কয়েকজন এভাবে নিজের টাকা তুলে নিয়েছেন। অন্যকোনো উপায় না পেয়েই এই পথ বেছে নিয়েছেন তারা। তবে এখন আরও মানুষ এই পথে টাকা তুলতে উৎসাহিত হচ্ছꦜেন। যা শেষ পর্যন্ত অরাজকতায় রুপ নিতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

Link copied!