• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রান্না ঘরে মিলল ৪০০ বছর আগের স্বর্ণমুদ্রা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ০৬:৫৩ পিএম
রান্না ঘরে মিলল ৪০০ বছর আগের স্বর্ণমুদ্রা

যুক্তরাজ্যের ইয়র্কশায়ারে প্রায় ২ কোটি ৭৫ লাখ টাকা মূল্যের ২৬৪ টি স্বর্ণমুদ্রা খুঁজে𓃲 পেয়েছেন এক দম্পতি। ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর জানায়, রান্না ঘরের মেঝে খুঁড়ে সে🍒গুলো পেয়েছেন তারা।

রান্না ঘরের মেঝেটি সংস্কার করার জন্য পুর🌟াতন কংক্রিট খুঁড়ে তুলছিলেন ওই দম্পতি। তখন তারা মাটির নিচে কিছু একটা আছে বুঝতে পারেন। তবে সেটি যে স্বর্ণমুদ্রায় ঠাসা কৌটো হবে এমনটা কল্পনাও করেননি। তারা আন্দাজ করেছিলেন পুরাতন বিদ্যুতের তার বা এমন কিছু হবে হয়তো।

♓অনেককিছু ভেবেচিন্তে কৌটোটি যখন তারা &nb✃sp;তুললেন, তখন দুজনের চোখই ছানাবড়া। গুণে দেখা গেল পুরো ২৬৪ টি স্বর্ণমুদ্রা আছে সেখানে। মুদ্রাগুলো অনেক পুরনো বুঝতে পেরে তারা দ্রুত একটি নিলামকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করেন।

প্রতিষ্ঠানটি জানায়, মুদ্রাগুলো একটি সম্ভ্রান্ত পরিবারের সংগ্রহে ছিল। প্রকৃত সংগ্রাহক জোসেফ ফার্নলে ১৭২৫ সালে এবং তার স্ত্রী সারা মেইস্টার ১৭৪৫ সালে মারা যান। ৪০০ বছর পুরনো মুদ্রাগুলোর🅰 বর্তমান মূল্যমান দাঁড়ায় ২ লাখ ৫০ হাজার পাউন্ড।

১৬১০-১৭২৭ সালের মধ্যে তৈরি হওয়া মুদ্রাগুলো ছিল সম্রাট প্রথম জেমস, সম্রাট প্রথম 🅘চার্লস এবং সম্রাট প্রথম জর্জের আমলের।

মুদ্রাগুলো ১৮ শতকে তৈরি বাড়িটির ছয় ইঞ্চি কংক্রিটের নিচে পাওয়া গেছে। ꩲআগামী অক্টোবরে বিক্রি করা হবে ঐতিহাসিক এই নিদর্শনগুলোকে।

Link copied!