• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হামাসের হামলায় ৩২ ইসরায়েলি সৈন্য নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ০৮:২২ পিএম
হামাসের হামলায় ৩২ ইসরায়েলি সৈন্য নিহত
গাজায় হামাসের হামলায় নিহত ইসরায়েলি সেনা কর্মকর্তা ও সৈন্যদের ছবি।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্বাধীনতাকামী হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর তীব্র লড়াই চলছে। স্থল অভিযানে নেমে চরম বেকায়দায় পড়েছে ইসরায়েলি বাহিনী। হামাসের প্রতিরোধ হামলায় গাজা উপত্যকার ভেতরেই ৩২ সৈন্য নিহত হয়েছে। এ নিয়ে হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর যুদ্ধে তাদের নিহত সেনার সংখ্যা ৩৪৬ জনে ꦆপৌঁছেছে। আহত হয়েছেন আরও অনেক সেনা। খোয়া গেছে বহু সমরাস্ত্র ও সামরিক যান।

রোববার (৫ নভেম্বর) ইসরায়েলের সামরিক বাহিনী কর্তৃক প্রকাশিত এক পরিসংখ্যানে বলা হয়েছে,🍷 শনিবার গাজা উপত্যকার উত্তরাঞ্চলে হামাসের সঙ্গে লড়াইয়ের সময় ইহোনাতান মাইমন (২০) নামের এক সৈন্য মারা গেছেন।

টাইমস অব ইসরায়েলের আরেক প্রতিবেদনে জানা গেছে, গত ৭ অক্টোবর থেকে হামাসের সঙ্গে যুদ্ধে ৩৪৬ জন সৈন্য নিহত হয়েছে। এরমধ্যে কর্মকর্তা ও রিজার্ভ সেনা সদস্যের নাম🌠ের তালিকা প্রকাশ করেছে দেশটির প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

এছাড়া হামাস-নিয়ন্ত্রিত গাজায় স্থল অভি💝যান পরিচালনার সময় ৩২ সৈন্য নিহত হবার তালিকাও রয়েছে প্রতিরক্ষা বাহিনীর তালিকায়।

অন্যদিকে হামাসের সঙ্গে লড়াইয়েܫ ইসরায়েলি পুলিশের কমপক্ষে ৫৮ সদস্য নিহত হয় বলে জানা গেছে ওই প্রতিবেদনে।

গত ২৮ অক্টোবর গাজায় স্থল অভিযান শুরু করে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। ওইদিন রাতে গাজায় ব্যাপক বোমা হামলা চালিয়ে ট্যাংক ও অন্যান্য সাঁজোয়া যানসহ ছোট এ উপত্যকায় ঢুকে পড়ে তারা। ইসরায়েলি সেনাদের লক্ষ্য ছিল— গাজার ভেতর ঢুকে হামাসের সব স্থাপনা দখল, সঙ্গে মাট♎ির নিচে থাকা সুড়ঙ্গ ধ্বংস করবে তারা।

তবে গাজার ভেতরে🍰 প্রবেশের পর হামাস যোদ্ধাদের কঠোর প্রতিরোধের মুখে পড়ে তারা। তা সত্ত্বেও গাজার সবচেয়ে জনবহুল এলাকা গাজা সিটির ভেতর প্রবেশ করতে সমর্থ হয়েছে ইসরায়েলি বাহিনী। আর এ কারণে সেখানে এখন তীব্র লড়াই চলছে।

রোববার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলায়🍨 নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ৯ হাজার ৭৭০ জনে পৌঁছেছে। নিহতদের ম🌊ধ্যে ৪ হাজার ৮০০ জনই শিশু। এই উপত্যকায় ইসরায়েলের সামরিক বাহিনীর নির্বিচার হামলায় আহত হয়েছেন আরও ২৬ হাজারের বেশি ফিলিস্তিনি। পশ্চিম তীরেও ১৫২ ফিলিস্তিনি নিহত ও আরও ২ হাজার ১০০ জন আহত হয়েছেন।

অ�🔯�পরদিকে, হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০৫ জন। আহত হয়েছেন ৫ হাজার ৬০০ জনের বেশি।

সূত্র: টাইমস অব ইসরায়েল, আলজাজিরা।

Link copied!