• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কাশ্মীরে ভারতীয় বাহিনীর হামলায় নিহত ২, পাকিস্তানের প্রতিবাদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ০৩:১১ পিএম
কাশ্মীরে ভারতীয় বাহিনীর হামলায় নিহত ২, পাকিস্তানের প্রতিবাদ

কাশ্মীরের বিতর্কিত হিমালয় অঞ্চল ভারতীয় বাহিনীর হামলায় দুই বেসামরিক লোক নিহত হয়েছেন বলে শনিবার দাবি করেছে পাকিস্তানের সেনাবাহিনী। ২০২১ꦏ সালে যুদ্ধবিরতির পর পারমাণবিক শক্তিধর এই দুই প্রতিবেশীর মধ্যে এ ধরনের সংঘর্ষ এবারই প্রথম।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবে💞দনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, সীমান্তের লাইন অব কন্ট্রোলের (এলওসি) সাতওয়াল সেক্টরে রাখালদের একটি দলের ওপর হামলা করা হয়েছে। এতে ওই দুজন নিহত হন🗹।

এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক🍌্রিয়া জানিয়েছে পাকিস্তান। এক বিবৃতিতে তারা বলেছে, ভারতীয় সেনাবাহিনী সাতওয়াল সেক্টরে নিরীহ কাশ্মিরী রাখালদের একটি দলের ওপর নির্বিচার গুলি চালায়। ভারতীয় বাহিনীর এই হত্যাকাণ্ড এবং যুদ্ধবিরতি লঙ্ঘনের নিন্দা জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছে।

যদিও রয়টার্সের পক্ℱষ থেকে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করা হলেও এ বিষয়ে কোনো মন্ত꧅ব্য পাওয়া যায়নি।

২০২১ সালে কাশ্মির উপত্যকায় বিতর্কিত সীমান্তে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল ভারত ও পাকিস্তান। দক্ষিণ এশিয়ার পারমাণবিক শক্তিধর এই দুটি দেশ বিতর্কিত কাশ্মিরের পুরোটাই দাবি করলেও উভয়েই এর কিছু অংশ শাসন করে থাকে। অঞ্চলটিকে কেন্দ্র করে ভারত আর পাকিস্তানের মধ্যে একাধিকবার যুদ্ধ হয়েছে। এখন উভয়েই পারমাণবিক শক্তিধর দেশে পরিণত হয়েছে💟 তবে ইতিহাস বলছে, ১৯৪৭ সালের আগস্ট মাসে পাকিস্তান আর ভಞারত স্বাধীনতা পাবার আগে থেকেই কাশ্মির নিয়ে বিতর্কের সূচনা হয়েছিল।

১৯৪৭ সালের অক্ꦅটোবরে পাকিস্তানের পাশতুন উপজাতীয় বাহিনীগুলোর আক্রমণের মুখে কাশ্মিরের তৎকালীন হিন্দু মহারাজা হরি সিং ভারতে যোগ দেওয়ার চুক্তিতে স্বাক্ষর করেন এবং ভারতের সামরিক সহায়তা পান। পরিণামে ১৯৪৭ সালেই শুরু হয় ভারত-পাকিস্তান যুদ্ধ। উভয় দেশের এই যুদ্ধ চলেছিল প্রায় দুই বছর ধরে। অন্যদিকে ১৯৬২ সালের চীন-ভারত যুদ্ধের মধ্যে দিয়ে চীন কাশ্মꦏীরের আকসাই-চিন অংশটির নিয়ন্ত্রণ কায়েম করে। আর তার পরের বছর পাকিস্তান - কাশ্মীরের ট্রান্স-কারাকোরাম অঞ্চলটি চীনের হাতে ছেড়ে দেয়।

 

Link copied!