• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


২৬ বার এভারেস্ট জয়ের বিশ্বরেকর্ড নেপালি শেরপার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৮, ২০২২, ০৪:১৯ পিএম
২৬ বার এভারেস্ট জয়ের বিশ্বরেকর্ড নেপালি শেরপার

রেকর্ড ২৬ বারের মতো মাউন্ট এভারেস্ট চূড়ায় উঠে নিজেরই গড়া বিশ্বরেকর্ড ভেঙেছেন একজন নেপালি শেরপা। পেশায় সরকারী কর্মকর্তা, ৫২ বছর বয়সী কামি রিতা শেরপা এই অন্যন্য কৃতিত্𓂃ব অর্জন করেছেন।

রয়টার্স জানায়, শনিবার আরও ১০ জন পর্বতারোহীকে নেতৃত্ব দিয়ে ঐতিহ্যবাহী দক্ষিণ-পূর্ব রিজ রুট ধরে ৮৮৪৯ মি🅺টার পর্বতে আরোহণ করেন তিনি। রবিবার নেপালের রাজধানী কাঠমান্ডুর পর্যটন বিভাগের মহাপরিচালক তারানাথ অধিকারী এসব তথ্য প্রকাশ করেন।

তারানাথ বলেন, ;“কামি রিতা তার নিজের রেকর্ড ভেঙেছেন। পর্বত আরোহণের একটি নতুন বি�🎀�শ্ব রেকর্ড গড়েছেন।”

এভারেস্ট চূড়ায় আরোহণের জন্য কামি রিতার ব্যবহৃত পথটি ১৯৫৩ সালে নিউজিল্যান্ডের স্যার এডমন্ড হিলারি ও নেপালি শেরপা তেনজিং নোরগে প্রথম ব্যবহার করেন। এটি এখনও এ♏ভারেস্ট জয়ের জন্য সবচেয়ে জনপ্রিয় পথ।

রাজস্ব আয়ের জন্য পর্বতারোহীদের উপর ব্যাপকভাবে নির্ভরশীল নেপাল। ২০১৯ সালে পাহাড়ে অতিরিক্ত𓄧 ভিডꦺ় ও বেশ কয়েকজন পর্বতারোহীর মৃত্যুর জন্য সমালোচনার মুখে পড়ে দেশটি।

এ বছর ন🌠েপাল এভারেস্টে আরোহণের জন্য ৩১৬টি পারমিট জারি করে। মে মাস পর্যন্ত চলবে পর্🦩বত আরোহণ। গত বছর সর্বোচ্চ ৪০৮ জনকে এভারেস্টে আরোহণের অনুমতি দেওয়া হয়।

১৯৫৩ সালে নেপাল ও তিব্বতের দিক থেকে প্রথমবার এভারেস্ট চূড়ায় আরোহণ শুরু হয়। এর পর থেকে এ পর্যন্🐼ত ১০ হাজার ৬৫৭ বার এই পর্বত আরোহণ করা হয়েছে। অনেকেই একাধিকবার এভারেস্ট চূড়ায় আরোহণ করেছেন। আর এভারেস্ট জয় করতে গিয়ে মারা গেছেন ৩১১ জন।

Link copied!