• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


১১ মাস ২৬ দিন হেঁটে হজে গেলেন আদম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ০৯:১৯ পিএম
১১ মাস ২৬ দিন হেঁটে হজে গেলেন আদম

হজ পালনের জন্য পায়ে হেঁটে মক্কায় যাওয়ার স্বপ্ন পূরণ করেছেন ব্রিটিশ হজযাত্রী আদম মোহাম্মদ। পায়ে হেঁটে বিভিন্ন দেশ ঘুরে মক্কা পৌঁছান তিনি। এতে তার সময় লেগেছে ১১ মাস ২৬ দিন। এ প෴ুরো সময়জুড়ে তিনি প্রায় ৬ হাজার ৫০০ কিলোমিটার পথ হেঁটেছেন।

আরব নিউজ বলছে, ৫২ বছর বয়সী এই তীর্থযাত্রী যুক্তরাজ্য থেকে নেদারল্যান্ডস, জার্মানি, চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি, রোমানিয়া, বুলগেরিয়া, তুরস্ক, লেবানন, সিরিয়া ও &💜nbsp;জর্෴ডান হয়ে সৌদি আরবে পৌঁছান। দৈনিক ১৭ দশমিক ৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ২৬ জুন মক্কার আয়েশা মসজিদে পৌঁছান তিন।

আদম মোহাম্মদ বলেন, “যাত্রা শেষ করতে পেরে খুಌব খুশি আমি। সৌদি ও অন্যান্য জাতীয়তার উদারতা ও ভালবাসায় আমি অভিভূত। আমি হজ করতে আগ্💖রহী, হজ আমার সবচেয়ে বড় স্বপ্ন। এই যত্রা সম্ভব হওয়ায় আমি কৃতজ্ঞ। এটা আমার জন্য সহজ যাত্রা ছিল না। কিন্তু মানবতার জন্য আমাকে সবকিছু ত্যাগ করতে হয়েছে।”

তিনি বলেন, “করোনাভাইরাস মহামারীর প্রেক্ষিতে যখন থেকে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল তখ🍷ন থেকেই আমি পবিত্র কোরআন পাঠে ব্যস্ত ছিলাম। হঠাৎ একদিন আমার ঘুম ভেঙ্গে গেল ও আমার ভেতরের কিছু একটা আমাকে বলল, আমার বাসা থেকে পায়ে হেঁটে ম✅ক্কা যেতে হবে। আমি এই ভয়েসটি উপেক্ষা করতে পারিনি ও এটির জন্য যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

একটি ব্রিটিশ সংস্থার সাহায্য ও তার সদেশীদের কাছ থেকে অনুদান নিয়ে কঠিন যাত্রার জন্য প্রস্তুত হতে তার মাত্র দুই মাস লেগেছিল। এই ইরাকি-কুর্দি ব্রিটিশ নাগরিক ২০২১ সালের ১ আগস্ট ব্রিটেনের উলভারহ্যাম্পটনে তার⛄ বাড়ি থেকে যাত্রা শুরু করেছিলেন।

Link copied!