• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


লিবিয়ায় বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষে নিহত ২৩, আহত ১৪০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২, ০৯:৩৭ এএম
লিবিয়ায় বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষে নিহত ২৩, আহত ১৪০

লিবিয়ার রাজধানী ত্র💙িপোলিতে বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে সহিংস সংঘর্ষে কমপক্ষে ২৩ জন মারা গেছে। আহত হয়েছে আরও প্রায় ১৪০ জন। স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শহরজুড়ে তীব্র লড়াই শুরুর পর বিদ্রোহীরা তীব্র গোলাগুলি ও বেশ কয়েকটি বিস্ফোরণের আওয়াজ শোনা গেছে।

সামাজিক মাধ্যমে প্রচারিত ছবি ও ভিডিওতে দেখꩲা যায়, বিভিন্ন আবাসিক ভবন ও স্থাপনায় হামলা চালিয়েছে বিদ্রোহীরা। বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর ও পুড়িয়ে দেওয়া হয়েছে। ২০১১ সালে ন্যাটোর অভিযানে প্রেসিডেন্ট মোয়াম্মার গাদ্দাফি নিহত হওয়ার পর ২০১৪ সাল থেকে লিবিয়ায় বিদ্রোহ ছড়িয়ে পড়ে।

জাতিসংঘ-সমর্থিত সরকার জাতীয় ঐক্য (জিএনইউ) জানায়, ꩵ“একটি সামরিক গোষ্ঠী জাওইয়া স্ট্রিট এলাকায় এলোপাথাড়ি গুলি 🌞চালানোর ফলে সংঘর্ষের সূত্রপাত হয়। সশস্ত্র দলগুলো ত্রিপোলির পশ্চিমে ২৭ নম্বর গেটে অবস্থান নিয়েছে।”

বিবিসি জানায়, জিএনইউ-এর প্রধান ও দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদুলহামিদ দবেহ ত্রিপোলির পশ্চিমে অবস্থান করছেন। আর পূর্বে টোব্র⛄ুকের সংসদ ভবনটি প্রধানমন্ত্রী🌞 ফাতি বাশাঘার নেতৃত্বাধীন বিদ্রোহী সরকারের দখলে রয়েছে।

জিএনইউকে অবৈধ সরকার দাবি করে ত্রিপোলিতে প্রবেশ করে তাণ্ডব চালায় বাশাঘার সমর্থকেরা। জিএনইউ এই দাবি প্রত্যাখ্যান করে নির্বাচনের মাধ্যমে ⭕শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তꦆান্তরের ঘোষণা দিয়েছে। আর দিনব্যাপী প্রাণঘাতী সংঘর্ষের পর অবিলম্বে তাদের শত্রুতা বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

Link copied!