• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ব্রেক্সিটের পর এবার আলোচনায় ‘পোলেক্সিট’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১, ০২:৪৩ পিএম
ব্রেক্সিটের পর এবার আলোচনায় ‘পোলেক্সিট’

ব্রেক্সিট প্রক্রিয়ার দীর্ঘ নাটকীয়তা শেষে ২০২০ সালের শুরুতে ইউর𒊎োপীয় ই♚উনিয়ন ত্যাগ করে যুক্তরাজ্য। এবার ইউরোপীয় জোটের সঙ্গে নীতিগত বিরোধের মুখে পড়েছে আরেক সদস্য রাষ্ট্র পোল্যান্ড।

বিব𒈔িসি জানায়, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মূলনীতি অনুযায়ী সদস্য দেশগুলোকে ইইউ আইনের বিধান ও আদালতের রায়ই চূড়ান্ত হিসেবে মেনে নিতে হয়। তবে বৃহস্পতিবার এক রায়ে পোল্যান্ডের আদালত জানায় ইউরোপীয় ইউনিয়নের ধারার সাঙ্গে পোলিশ আইনের কোনো সামঞ্জস্য নেই।

মৌলিক নীতির এমন প্রশ্নে༺ই ইইউ জোটের সঙ্গে পোল্যান্ডের বিরোধ চরমে পৌঁছেছে। 🍨সহজ কথায় ইউরোপীয় আইন ও আদালতের শ্রেষ্ঠত্বকে প্রত্যাখ্যান করেছে পোল্যান্ডের সর্বোচ্চ আদালত।

যদিও আগে থেকেই মানবাধিকার, সমকামীদের অধিকারসহ বিভꦍিন্ন ইস্যুতে পোল্যান্ডের ও ইইউর সম্পর্কের টানাপড়েন চলছিল। ফলে দুই আদালতের বিরো🅠ধ এতে নতুন মাত্রা যোগ করল।

এর ফলে যুক্তরাজ্য তথা ব্রিটেনের ব্রেক্সিটের মত পোল্যান্ডও ‘পোলেক্সিট’ এর পথে এগোবে কি না তাই নিয়ে শুরু হয়েছে আলোচনা সমালোচনা। ইতিমধ্যেই পোল্যান্ডে &ꦗlsquo;পোলেক্সিট’ এর পক্ষে বিপক্ষে বিতর্ক চলছে। ইইউ না ছাড়তে সরকারের প্রতি আহ্বান জানিয়ে পোলেক্সিটের বিরুদ্ধে মিছিল হচ্ছে দেশটির অনেক শহরে।

ইউরোপীয় জোটের অন্য দেশগুলোতেও পোল্যান্ডের উদ্দেশ্য নিয়ে আলোচনা চলছে। ইইউ জোট থেকಌে পোল্যান্ডের প্🔯রস্থান করেল “সত্যিকারের ঝুঁকিতে” পড়বে বলে মন্তব্য করেছে ফ্রান্স।

Link copied!