• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফিলিস্তিনে সম্পূর্ণ দখল চায় ইসরায়েল: জাতিসংঘ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৮, ২০২২, ০৭:২৯ পিএম
ফিলিস্তিনে সম্পূর্ণ দখল চায় ইসরায়েল: জাতিসংঘ

ফিলিস্তিনের ভূখণ্ডে দখলদা🌄রিত্ব ๊কমানোর কোনো ইঙ্গিত ইসরায়েলের পক্ষ থেকে নেই বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের গঠিত এক স্বাধীন কমিশন। বরং তারা ফিলিস্তিনের ভূখণ্ড সম্পূর্ণ দখল নিতে চায় বলে সংস্থাটির নতুন এক প্রতিবেদনে উঠে এসেছে।

আল-জাজিরা বলছে, ২০২১ সালে অꦍবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার পর এই কমিশন গঠন করে জাতিসংঘ। মঙ্গলবার সংস্থাটি নতুন এক প্রতিবেদন প্রকাশ করেছে।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি নেতারা ভবিষ্যত রাষ্ট্রের জন্য যে ভূমি চান, সেখানে ইসরায়েলের দখলদারিত্ব কমাতে কমাতে হবে। শুধু দখলদারিত্ব কমালে চলবে না, তাদের আরো সহনশীল হতে হবে। এ জন্য ফিলিস্তিনিদের সমꦬান মানবাধিকার নিশ্চিত করতে ইসরায়েলকে অতিরিক্ত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

ফিলিস্তিনি নাগরিকদের ইসরায়েলি নাগরিক বিয়ে করা নিষি🤡দ্ধ। এ নিয়ে ইসরায়েলি সরকারের একটি আইন আছে। এই আইন উদ্ধৃত করে জাতিসংঘ বলছে, ফিলিস্তিনি নাগরিকদের ভিন্ন নাগরিক মর্যাদার রাস্তা তৈরি করেছে ইসরায়েল। তাদের অধিকার ও আইনি সুরক্ষা নিশ্চিত করতে আহ্বান জানানো হয়েছে।

পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমের দখলকৃত ভূমিতে সাত লাখের বেশি ইসরায়েলি দখলদার বাস করে। এই অঞ্চলে ত্রিশ লাখের বেশ🔯ি ফিলিস্তিনির বাস। ইসরায়েলি বসতিগুলো কাঁটাতারে ঘেরা। আন্তর্জাতিক আইনে কেবল ইহুদি বসতি অবৈধ।

১৯৬৭ সালের পর থেক𒁃ে পূর্ব জেরুজালেমসহ ফিলিস্তিনের উপর নিয়ন্ত্রণ বজায় রেখেছে ইসরায়েল। ধীরে ধীরে এই দখলদারিত্ব সম্প্রসারিত করা হয়েছে। তবে আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।

Link copied!