• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ন্যাটোতে যোগদানে তুরস্কের সমর্থন পেল সুইডেন ও ফিনল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৯, ২০২২, ১১:২২ এএম
ন্যাটোতে যোগদানে তুরস্কের সমর্থন পেল সুইডেন ও ফিনল্যান্ড

কয়েক সপ্তাহের নাটকীয়তার পর সুইডেন ও ফিনল্যান্ডের 🔯ন্যাটোতে যোগদানের পক্ষে সমর্থন দিল জোটের ♎সদস্য তুরস্ক। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, মাদ্রিদে সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলনের শেষ মুহূর্তের তুরস্ক দুই নর্ডিক দেশকে সদস্য হওয়ার অনুমতি দিতে রাজি হয়।

ন্যাটো জানিয়েছে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো ও স্পেনের রাজধানীতে সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ড𝐆ারসনের মধ্যে বৈঠকে একটি ত্রিপক্ষীয় চুক্তি হয়েছে। প্রথমদিকে তুরস্কের বিরোধিতায় দুই দেশের ন্যাটোতে যোগদান অনিশ্চিত হয়ে পরলেও অবশেষে সমর্থন দিল দেশটি।

নেটোর নীতিমালা অনুযায়ী, নতুন সদস্য যুক্ত করতে হলে জোটের সবগুলো দেশের সম্মতি থাকতে হয়। ফলে ন্যাটোর অন্যান্য সদস্যরা সুইডেন ও ফিনল্যান্ডকে জোটে টানতে আগ্রহ জানালেও তুরস্কের আপত্তিতে ꦑ🍸তা আটকে যায়।

তুরস্কের অভিযোগ ছিল নর্ডিক💟 দেশ দুটি কুর্দি সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে। ফিনল্যান্ড ও সুইডেনের জোটে যোগ দেয়ার বিরোধীতা করে রাশিয়াও। ফেব্রুয়ারিতে পশ্চিমা দেশগুলোর এই সামরিক জোট সম্প্রসারণের পদক্ষেপের জেরেই ইউক্রেনে আক্র𒉰মণ করে রাশিয়া।

তবে মস্কোর সামরিক অভিযানের ফলে নির♌াপত্তা সংকটে পড়ে জোট নিরপেক্ষ দেশ সুইডেন ও ফিনল্যান্ড এখন ন্যাটোতে যোগ দিতে আগ্রহী হয়েছে। ন্যাটোর সদস্য হওয়ার কারণে প্রশিক্ষত সামরিক বাহ♛িনীর গড়ে তোলার মাধ্যমে রাশিয়ার আক্রমণের হুমকি মোকাবেলা করতে পারবে দুই দেশ এমনটাই আশা করা হচ্ছে।

Link copied!