• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নিখোঁজ তিন পর্বতারোহীর মৃতদেহ উদ্ধার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১, ০৮:৩৯ এএম
নিখোঁজ তিন পর্বতারোহীর মৃতদেহ উদ্ধার

প্রায় দুই সপ্তাহ আগে হিমালয় দেশের মাউন্ট এভারেস্ট অঞ্চলে নিখোঁজ হওয়া তিন ফরাসি পর্বতারোহীর মৃতদেহ উদ্ধার করেছে নেপালের এক 🧸উদ্ধারকারী দল।

বিবিসি জানায়, পর্বতারোহীর মৃতদেহ উদ্ধারের বিষয়ে সোমবার দেশটির ;পুলিশ নিশ্চিত করেছে। পর্বতারোহীর 🙈তিনজনই সোলুখুম্বু জেলার মাউন্ট এভারেস্টের কাছে ছয় হাজার মিটারের (১৯ হাজার ৭০০ ফুট) শৃঙ্গ মিংবো আইগারে আরোহন করার প্রস্তুতি নিচ্ছিল। এটি চীনে মাউন্ট🧜 চোমোলুঙ্গামা নামে পরিচিত।

গত ২৬ অক্টোবর এই এলাকায় তুষারধসের কারণে অভিযানের আয়োজকদের সঙ্গে পর্বতারোহীদের যোগাযোগের বিচ্ছিন্ন হয়ে যায়। খারাপ আবহাওয়ার কারণে তাদের খুঁজে পাওয়া যাচ্ছিল না। গত সপ্তাহে উ🤪দ্ধারকারী দলের  এক সদস্য জানান, নিখোঁজ পর্বতারোহীরা পাঁচতলা ভবনের  সমান উঁচু তুষারের স্তূপের নিচে চাপা পড়ে থাকতে প🎀ারে।

পুলিশ কর্মকর্তা তর্ক রাজ পান্🃏ডে রয়টার্সকে বলেছেন, "একটি পর্বত উদ্ধারকারী দল এলাকা থেকে তি✱নটি মৃতদেহ উদ্ধার করেছে। মৃতদেহ শনাক্ত করা হয়েছে। মৃতদেহগুলো লুকলায় নিয়ে যাওয়া হয়েছে। ময়নাতদন্তের জন্য এগুলো রাজধানী কাঠমান্ডুতে আনা হবে।"

পুলিশ পরিদর্শক ঋষি রাজ ধাকাল জানান, তল্লাশি এলাকায় তিনটি মরদেহ পাওয়া গেছে। মরদেহ আনতে প🔯েশাদার উদ্ধারকারী দলের সঙ্গে পাঠানো হয়েছে একটি হেলিকপ্টার।

মাউন্ট এভারেস্টের প্রবেশদ্বার এবং সোলুখুম্বু জেলার বৃহত্✱তম শহর। যেখানে বিশ্বের সর্বোচ্চ পর্বতটি অবস্থিত। নেপালে মাউন্ট এভারেস্টসহ বিশ্বের ১৪টি সর্বোচ্চ পর্বতের মধ্যে ৮টির আবাসস্থল। বিদেশি পর্বতারোহীদের দ্বারা ব্যয় করা অর্থ দরিদ্র দেশটির আয়ের একটি প্রধান উৎস যা পর্যটন এবং রেমিটেন্সের উপর নির্ভরশীল।

নেপালের হিমালয় পর্বতশৃঙ্গ, যা গত বছর করোনভাইরাস প্রাদুর্ভাবের কারণে🦩 বন্ধ হয়ে গিয়েছিল। এই বছর বিদেশি পর্বতারোহীদের জন্য আবারও খুলে দেওয়া হয়েছে, পর্বতারোহীরা ধীরে ধীরে ফꦡিরে আসছে।

Link copied!