• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জেলেনস্কির সঙ্গে বৈঠকে বসতে পুতিনকে ম্যাখো-শোলজের ফোন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৯, ২০২২, ০৭:১৮ পিএম
জেলেনস্কির সঙ্গে বৈঠকে বসতে পুতিনকে ম্যাখো-শোলজের ফোন

যুদ্ধ বন্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনের প্রেসিডেন্টের ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ‘সরাসরি’ ও ‘জরুরি ভিত্তিতে’ বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রনেতা। এ বিষয়ে পুতিনের সঙ্গে ৮০ মিনিট ফোনে কথা বলেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্য🐟াখোঁ 🦹ও জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ।

এসময় পুতিনকে মারিউপোল শহরের আজভস্টাল স্টিলওয়ার্কস কারখানা থেকে যুদ্ধবন্দী হিসেবে আটক করা আড়াই হাজার ইউক্রেনীয় যোদ্ধাকে মুক্তি দেওয়ার আহ্বান জানান ম্যাখোঁ ও শোলজ। বিবৃতিতে চ্যান্সেলরের কার্যালয় জানায়, ফোনালাপে অবিলম্🎐বে যুদ্ধবিরতি ও ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের উপর জোর দিয়েছেন দুই নেতা।

আর ক্রেমলিন জানায়, কিয়েভের সঙ্গে পুনরায় শান্তি আলোচনা শুরু করার জন্য উন্মুক্ত হয়ে আছে মস্কো। তবে বিবৃতিতে পুতিন ও জেলেনস্কির মধ্যে সর✤াসরি আলোচনার সম্ভাবন𝐆ার কথা উল্লেখ করা হয়নি। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট আলোচনার জন্য ছাড় দিতে ‘আগ্রহী’ নন জানালেও যেকোন মূল্যে যুদ্ধের অবসান ঘটানোর আহ্বান জানান।

রাশিয়ার দেওয়া তথ্য অনুসারে, নয়শোর বেশি ইউক্রেনীয় যোদ্ধাকে অধিꦓকৃত দোনেৎস্কের ওলেনিভকাতে গ্রাম একটি কারাগারে আটকে রেখছে তারা। গুরুতর জখমসহ অল্প কয়েকজনকে ডোনেৎস্কের নভোজভস্ক শহরের একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

২৪ ফেব্রুয়ারী রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার পর থেকে দুই দেশের প্রতিনিধিদল অন্য দেশের ম🔴ধ্যস্ততায় ও দ্বিপাক্ষিকভাবে একাধিক দফা আলোচনা করেছে। তবে যুদ্ধ থামানর সব প্রচেষ্টাই ভেস্তে গেছে।

Link copied!