• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জেরুজালেমে ইহুদিদের পতাকা মিছিল, বাড়ছে উত্তেজনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩০, ২০২২, ০২:৫৭ পিএম
জেরুজালেমে ইহুদিদের পতাকা মিছিল, বাড়ছে উত্তেজনা

২০২১ সালে পবিত্র শহর জেরুজালেমে পতাকা মিছিলকে কেন্দ্র করে সংঘর্ষে জড়ায় ফিলিস্তিনি ও ইসরায়েলিরা। এর জেরে ꦇহামাসের সঙ্গে বিরোধে জড়ায় ইসরায়েলি সেনাবাহিনী। গাজায় ১১ দিন ধরে চলে ফিলিস্তিনি ও ইসরায়েলিদের যুদ্ধ।

এক বছর পর জেরুজালেমে ফিরেছে পতাকা মিছিল। হাজার হাজার ইহুদি ♎প্রাচীন শহরের মুসলিম এলাকার ভেতর মিছিলের পরিকল্পনা করছে। তাই সহিংসতা ছড়িয়ে পড়ার ꦆআগেই হুঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিনিরা।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর পূর্ব জেরুজালেম শহর দখল করে নেয় ইসরায়েল। সেই বিজয় উদযাপনের জন্য ইহ🗹ুদিরা এই পতাকা মিছিল করে থাকে।

𓂃কয়েক মাস ধরে মারাত্মক সব সহিংসতার ঘটনায় দুই পক্ষের সম্পর্কে তীব্র উ𒆙ত্তেজনা চলছে। এর মাঝেই এবার উদযাপন শুরু হয়েছে মিছিলের।

আল-আকসা মসজিদ প্রাঙ্গণ ইসরায়েলি ইহুদিদের কাছে টেম্পল মাউন্♈ট নামে পরিচিত। মুসলিমদের মতো তারাও একে ইহুদি ধর্মের পবিত্র স্থান বলে দাবি করে। এমনকি পুরো জেরুজালেমকেই রাজধানী দাবি করে ইসরায়েল। তবে বিশ্বের বেশির ভাগ দেশ ও ফিলিস্তিনিরা এই দাবি প্রত্যাখ্যান করে আসছে।

রোববার কয়েক হাজার ইহুদি💫 জাতীয়তাবাদী, জেরুজালেমে ওল্ড মিছিল করার সময় ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষ হয়। ইসরায়েলের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, প্রায় ৫০🦩 হাজার ইসরায়েলি এই মিছিলে অংশ নেন। পতাকা মিছিলে সংঘর্ষের খবরের পর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েল ‘আগুন নিয়ে খেলছে’।

Link copied!