• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ফিলিস্তিনি নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২২, ০৪:৩৪ পিএম
ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ফিলিস্তিনি নিহত

জেরুজালেমে অধি𝔉কৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলি এক পুলিশ সদস্যকে ছুরি🌱কাঘাত করার পর জেরুজালেমের দুই অঞ্চলে পৃথকভাবে দুইজন ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়ে মারা যান।

ইসরায়েলি পুলিশের রয়টার্স বলছে, রোববার এক পুলিশ সদস্যকে ছুরিকাঘাত করার পর পশ্চিম তীরে এক ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়ে মারা যান। আর অধিকৃত অঞ্চলে ইহুদি বসতিতে এক ফিলিস্তিনি ছুরি নিয়ে অনুপ্রবেশ করেন। পরে তাকে সেখানে হত্যা 🍌করা হয়েছে।

গত বৃহস্পতিবার ইস𝕴রায়েলের বিজয় দিবসের দিন তিনজনকে হত্যা করে অজ্ঞাত ব্যক্তি। সেই হামলার সন্দেহে দুইজন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে ইসরায়েলি বাহিনী। তাদের গ্রেপ্তারের পর পশ্চিম তীরে ছুরি নিয়ে দুইজন অনুপ্রবেশ করে। তখন তাদের ওপর গুলি চালানো হয়।

মার্চ থেকে ফিলিস্তিনি ও ইসরায়েলের আরব সংখ্যালঘুরা বিভিন্ন সময় হামলা চালাচ্ছে। তাদ𒀰ের হামলায় ইসরায়েল ওপশ্চিম তীরে তিনজন পুলিশ কর্মকর্তা, একজন নিরাপত্তা প্রহরীসহ ১৮ জন নিহত হয়েছেন। বেশিরভাগ হামলা বেসামরিকদের লক্ষ্য করে চালানো হয়েছে।

এরপর ফিলিস্তিনি শহর ও গ্রামে গ্রেপ্তার অভিযান শুরু করে ইসরায়েল। যা প্রায়ই সংঘর্ষের জন্ম 🌼দিয়েছে। চলতি বছরের শুরু থেকে ইসরায়েলি বাহিনী হাতে প্রায় ৪২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে জঙ্গি গোষ্ঠীর সশস্ত্র সদস্য, আততায়ী ও সাধরন পথচারীরা অন্তর্ভুক্ত।

ইলাদে হামলার প্রশংসা করেছে গাজা নিয়ন্ত্রণকারী ইসলামপন্থী দল হামাস। এতে বলা হয়েছে, জেরুজালেমের 🌼আল-আকসা মসজিদ কম্পাউ💟ন্ডে ইসরায়েলি কর্মকাণ্ডের প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছে।

গত এক 💜মাসে ফিলিস্তিনি ও ইসরায়েলি পুলিশের মধ্যে স্পর্শকাতর আল-আকসা মসজিদ প্রাঙ্গণে বারবার সংঘর্ষ𒐪 হয়েছে।

বলা হয়ে থাকে, তিন জাতির তীর্থস্থান আল-আকসা প্রাঙ্গণ। মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান। গত💮 বছর রমজান মাসে আল-আকসা প্রাঙ্গণে একই ধরনের সংঘর্ষের ঘটনা ঘটে। তখন গাজা অঞ্চল নিয়ন্ত্রণে হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়। যা অবরুদ্ধ গাজা উপত্যকায় ১১ দিনের হামলায় পরিণত হয়। সে সময় কমপক্ষে ২৬০ ফিলিস্তিনি ও ১৩ জন ইসরায়েলি নিহত হয়েছেন।

পূর্ব জেরুজালেমের পুরাতন শহর প্লেটুর ওপরে আল-আকসা মস🍷জিদ অবস্থিত, যা ১৯৬৭ সাল🍌ে ইসরায়েল দখল করে। ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে ভবিষ্যতে নিজেদের রাজধানী হিসেবে তৈরি করতে চায়।

Link copied!