• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইরাকী বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে ৪ তুর্কি সেনা নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০৩:০৭ পিএম
ইরাকী বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে ৪ তুর্কি সেনা নিহত

উত্তর ইরাকের কুর্দি অধ্যুষিত অঞ্চলে বিদ্রোহী গোষ্ঠী কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) সদস্যদের বিরুদ্ধে অভিযানের সময় চার ꦺতুর্কি সেনা নিহত হয়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতে এই খবর জানিয়েছে আল-জাজি♋রা।

তুরস্কের দক্ষিণ সীমান্তে অবস্থিত এসব এলাকায় নিয়মিত অভিযানের অংশ হিসেবে এই আক্রমণের চালায় তুরস্ক। রবিবার গভীর রাতে তুরস্ক ক্ল-লক নামে একটি আন্তঃসীমান্ত এলাকায় সংঘর্ষে জড়ায় দুপক্ষ। এই অঞ্চলে এখনও অভিযান চলছে বলে জান🔴িয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

১৯৮৪ সালে তুরস্কের বিরুদ্ধে একটি সশস্ত্র বিদ্রোহ শুরু করে পিকেকে। প্রথমে সꦇ্বাধীনতܫা ও পরে স্বায়ত্তশাসনের দাবিতে যুদ্ধ অব্যহত রাখে তারা। এই সংঘাতে এ পর্যন্ত ৪০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।

পিকেকে-কে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন তাদের ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসাবে বিবেচনা করে। এপ্রিল মাসে উত্তর ইরা🍰কের পিকেকে-এর আস্তানা লক্ষ্য করে অপারেশন ক্ল-লক শুরু করে তুরস্ক।

যদিও আঙ্কারার এই সামরিক অভিযানের তীব্র সমালোচনা করে ইরাক সরকার। তুর🐲স্কের বিরুদ্ধে ইরাকের সার্বভৌমত্বের অসম্মান করারও অভিযোগ করꦓেছে তারা।

ইরাকি কর্তৃপক্ষ জানায়, তুরস্ক ইরাকের সার্বভৌমত্ব ‘স্পষ্টভাবে লঙ্ঘন করেছে’। জুলাইয়ে দুহোক প্রদেশের একটি রিসর্টে হামলার জন্য তুরস্ককে দায়ী করে ইরাকের। এ 💟হামলায় আটজন নিহত হয়। ঘটনার পর⛄ আঙ্কারার রাষ্ট্রদূতকে তলব করে ক্ষোভ জানায় বাগদাদ।

Link copied!