• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘ইউক্রেনের শস্যবাহী’ রুশ জাহাজ আটক করেছে তুরস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ১২:৩৫ পিএম
‘ইউক্রেনের শস্যবাহী’ রুশ জাহাজ আটক করেছে তুরস্ক

কৃষ্ণ সাগরের কারাসুর বন্দরে কয়েক হাজার টন শস্য বহনকারী একটি রুশ পতাকাবাহী 🌸জাহাজ আটক করেছে তুর্কি কর্তৃপক্ষ। তদন্তে দাবি করඣা হয়েছে, এই পণ্যসম্ভার ইউক্রেন থেকে চুরি করা হয়েছে।

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে জাহাজে করে তাদের শস্য পাচার🍸ের অভিযোগ তোলে ইউক্রেন। কিয়েভের এমন দাবির পর স্থানীয় সময় মঙ্গলবার তুর্কি শুল্ক কর্মকর্তারা জাহাজটি আটক করেন। দাবি অনুযায়ী, জিবেক ঝোলি জাহাজটি রাশিয়ার অধিকৃত দক্ষিণ-পূর্ব ইউক্রেনীয় বন্দর বারদিয়ানস্ক থেকে অবৈধভাবে প্রায় ৭ টন শস্য পরিবহন করে ꩵনিয়ে এসেছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিশ্চিত করেছেন যে জাহাজটি রাশিয়ার পতাকাবাহী। সাংবাদিকদের বলেন, “জাহাজটি আসলেই রাশ꧑িয়ার পতাকাবাহী, তবে আমি মনে করি এটি ক♋াজাখস্তানের তত্ত্বাবধায়নে ছিল। এস্তোনিয়া ও তুরস্কের মধ্যে চুক্তির মাধ্যমে কার্গোটি পরিবহণ করা হচ্ছিল।”

বিশ্বের মোট রপ্তান꧑ির ১৫ শতাংশ শস্য আসে ইউক্রেন থেকে। তবে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকেই তারা মস্কোর বিরুদ্ধে শস্য চুরি করে আন্তর্জাতিক বাজারে বিক্রির অভিযোগ করছে।&nꩲbsp;

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডি𝔉য়ানের মতে, জিবেক ঝোলি আটক করে তুর্কি সরকারও একটি সংবেদনশীল অবস্থানে পড়♈ে গেছে। এর মাধ্যমে বিশ্বব্যাপী খাদ্য সরবরাহ নিশ্চিত করতে মস্কো ও কিয়েভের মধ্যে মধ্যস্থতাকারী ভূমিকার অবতীর্ণ হতে যাচ্ছে আঙ্কারা।

Link copied!