• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অধিকারকর্মী হত্যায় পুলিশ কমিশনারের মৃত্যুদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১২, ২০২২, ০৮:২৩ পিএম
অধিকারকর্মী হত্যায় পুলিশ কমিশনারের মৃত্যুদণ্ড

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে এক অধিকারকর্মী হত্যায় সাবেক পুলিশ কমিশনারের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। ২০১০ সালে জাতীয় দুর্যোগের সময়ের এক হত্যাকাণ্🍎ডের রায়ে এ আদেশ দেন সামরিক আদালত।

বিবিসি বলছে, ২০১০ সালে আন্দোলনের সময় অধিকারকর্মী ফ্লোরিবেত চেবিয়াকে হত্যা করা হয়। কিনশাসায় নিজ গাড়িতে চেবিয়ার লাশ বাঁধা ও গলায় আটকানো অবস্থা♑য় পাওয়া গেছে। হত্যায় জড়িত থাকার বিষয় স্বীকার করেছেন তৎকালীন পুলিশ কমিশনার ক্রিস্টিয়ান নিগ কেংগা।

অধিকারকর্মী হত্যায় জ্যাক মিগাবো নামে আরেক পুলিশ সদস্যকেও ১২ বছরের কারাদণ্ড🌺 দেওয়া হয়েছে। চেবেয়া ও তার ড্রাইভার ফিদেল বাজানাকে গলা টিপে হত্যা করার কথা স্বীকা🔯র করেছেন তিনি।

জাꦅতিসংঘের পৃষ্ঠপোষক রেডিও ওকাপি বলছে, পুলিশ কমিশনার পল এমভিলাম্বে বিচারের প্রধান সাক্ষী ছিলেন। তাকে খালাস দেওয়া হয়েছে।

চেবেয়া🦂 কঙ্গোর দাতব্য ভয়েস অফ দ্য ভয়েসলেস-এর নেতৃত্ব দিয়েছেন। সরকারের একজন সমালোচক হিসেবে ২০ বছরেরও বেশি কর্মজীবনে নিয়মিত মৃত্যুর হুমকি পেয়েছিলেন। যেদিন তাকে হত্যা করা হয়েছিল সেদিন তিনি জাতীয় পুলিশ বাহিনীর তৎকালীন প্রধান জেনারেল নুম্বির সাথে দেখা করতে পুলিশ সদর দপ্তরে গিয়েছিলেন।

তার ড্রাইভার বাজানাও সেদিন নিখোঁজ হয়েছিলেন। পরে কর্তৃপক্ষ তাকꦓে মৃত ঘোষণা করে। চেবেয়ার হত্যাকাণ্ড ব্যাপক আন্তর্জাতিক নিন্দার জন্ম দেয়।

কঙ্গোতে মৃত্যুদণ্ডের উপর স্থগিতাদেশ রয়েছে। কিন্তু ൩মৃত্যুদণ্ড বিলুপ্ত করা হয়নি। সামরিক আদালত এই ধরনের সাজা প্রদান অব্যাহত রেখেছ🧜ে।

Link copied!