• ঢাকা
  • বুধবার, ০৪ সেপ্টেম্বর, ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ৩০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ওজন কমাবে জাপানিজ ওয়াটার থেরাপি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২৪, ০৯:৩৭ পিএম
ওজন কমাবে জাপানিজ ওয়াটার থেরাপি
ছবি: সংগৃহীত

ওজন কমাতে কতকিছুই না চেষ্টা করছেন। নিয়মিত ব্যায়াম করছেন, খাওয়া দাওয়ায় লাগাম টানছেন। দীর্ঘ সময় চেষ্টার পর হয়তো খানিকটা ওজন কমাতে পারছেন। এই কষ্ট কমিয়ে সহজেই ওজন কমানোর জন্য সহজ উপায় বেছে নিতে পারেন। সহজ উপায় মানে ওয়াটার থেরাপি। হ্যা, জাপানিজ ওয়া꧟টার থেরাপির মাধ্যমে সহজেই কমে যাবে শরীরের বাড়তি ওজন।

ফিটনেস বিশেষজ্ঞরা জানান, শরীরে সবচেয়ে বেশি বিব্রতকর হচ্ছে পেটের মেদ। শরীরের অন্যান্য অংশে মেদ কমলেও পেটের মেদ সহজে কমে না। অথচ পেটের মেদ ক💜মলে অন্যান্য অংশের ওজন কমে যায়। যা কমাতে বেশ কার্যকরী হচ্ছে ওয়াটার থেরাপি।

সাম্প্রতিক সময়ে বেশ আলোচিত জাপানিজ এই ওয়াটার থেরাপি। কারণ এটি বিজ্ঞানসম্মত পদ্ধতি। দৈনিক পানি পানের মাত𒈔্রা বাড়িয়েই  দ্রুত সময়ে স্বাস্থ্যসম্মতভাবে ওজন কমানো সম্ভব এই পদ্ধতিতে।

বিশেষজ্ঞরা জানান,  ওয়াট𒊎ার থেরাপি বিজ্ঞানসম্মত জাপানি পদ্ধতি। এই পদ্ধতিতে প্রচুর পানি প𒈔ান করতে হয়। যা শরীরের বিপাক বা মেটাবলিজম বাড়িয়ে দেয়। এতে শরীরের বাড়তি মেদ সহজেই কমে যায়। বেশি পানি পান করায় শরীর থেকে টক্সিনও বের হয়ে যায়। যা দ্রুত ওজন কমিয়ে দেয়।

সারাদিন পানি ﷽বেশি পান করার কারণে ওজন কমে যাবে। সেই সঙ্গে ত্বকও উজ্জ্বল হবে। কারণ পানি পানের কারণে রক্তপ্রবাহ বেড়ে যায়। তাই জাপানিজ ওয়াটার থেরাপি  সুস্থ থাকার অন্যতম উপায় বলে আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা।ওয়াটার থেরাপির জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে। যেমন_

·        প্রতি রাতে ঘুমানোর সময় পাশে এক বোতল পানি সঙ্গে রাখুন। ঘুম থেকে উঠেই পুরো এক বোতল পানি পান করুন। দিনের শুরুতে এই অভ্যাস করুꦐন। শরীরের ভেতরের কাজকর্ম চালু হবে।

·        বꦍাইরে বের হওয়ার আগে ব্যাগে পানির বোতল নিন। বাইরের খাবার খাওয়ার ইচ্ছে হলেই পানি পান করুন। বাইরের খাবারের লোভ সংযত করুন। পানি পানে পেট ভরে যাবে। সেই সঙ্গে বাইরের খাবার খাওয়ার ইচ্ছেও কমে যাবে।

· 𝕴;       যেকোনো বেলায় খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে এক গ্লাস পানি পান করুন। এতে অতিরিক্ত খাওয়া থেকে নিজেকে সংযত করতে পারবেন।

·        নির্দিষ্ট সময় পর পর পানি পান করতে হবে। এরজন্য মোবাইলে অ্যালার্ম দিয়ে রাখুন। প্রয়োজনে মাই ওয়াটার ডেইলি ড্রিংক ট্র্যাকার বা ওয়াটার রিমাইন্ডারের মতো অ্যাপগুলো গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে রাখতে পারেন। এতে পানি পানে൩র কথা ভুলে যাবেন না।

·&n♋bsp;       খাওয়া দাওয়া না কমিয়ে পানি পানের পরিমাণ বাড়িয়ে দিন। পেট বেশির সময়ের জন্য ভরে থাকবে। ক্ষুদা নিবারণ হবে।

·        পানি পানেরꦍ বিকল্প হিসেবে💧 ডিটক্স ওয়াটার পান করতে পারেন। বোতলে পানি ভরে তার মধ্যে শসা, পুদিনাপাতা, লেবু, তরমুজ, স্ট্রবেরি দিয়ে সারা রাত রেখে দিন। পরদিস সকাল থেকে সারা দিন সেই বোতলের পানি পান করুন। পানি কমে গেলে আবারও ভরে নিন এবং অল্প অল্প করে পান করুন।

· &n📖bsp;      চিনি ছাড়া ব্ল্যাক কফি, গ্রিন টি, চা, স্টেভিয়া বা সুইটনার দেওয়া চা পান করতে পারেন।

·       ; পানি বা জলীয় অংশ রয়েছে এমন শাকসবজি আর ফল বেশি করে খাবেন। এক্ষেত্রে তরমুজ, আনারস, বাঙ্গি, নাশপাতি খেতে পারেন। আবার লাউ, পেঁপে, চালকুমড়া, কুমড়াও খাদ্যতালিকায় র💝াখতে পারেন।

 

সূত্র: ভেরি ওয়েল ফিট

Link copied!