• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গলার স্বর শুনেই যেভাবে ডায়াবেটিস শনাক্ত করে কৃত্রিম বুদ্ধিমত্তা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৩, ০৪:১১ পিএম
গলার স্বর শুনেই যেভাবে ডায়াবেটিস শনাক্ত করে কৃত্রিম বুদ্ধিমত্তা
ছবি: সংগৃহীত

পুরো পৃথিবীর বিভিন্ন প🌼েশা দখল করে আছে কৃত্রিম বুদ্ধিমত্তা।🤡 ফলে অনেক কাজই ইদানীং সহজ হয়ে গেছে। সাম্প্রতিক একটি গবেষণায় জানা যায়, গলার স্বর শুনেই কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে বলে দেওয়া সম্ভব যে, শরীরে টাইপ ২ ডায়াবেটিস বাসা বেঁধেছে কি না।

ডায়াবেটিসে আক্রান্ত এবﷺং আক্রান্ত নয় এমন ২৬৭ জনের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা যায়, মহিলাদের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ডায়াবিটিস শনাক্তকরণের সাফল্যের হার ৮৬ শতাং😼শ এবং পুরুষের ক্ষেত্রে ৮৬ শতাংশ। সম্প্রাত মায়ো ক্লিনিক-এর ‘ডিজিট্যাল হেল্‌থ’ পত্রিকায় প্রকাশিত হয়েছে এই সমীক্ষা।

দিনে ছয় বার করে দুই সপ্তহ ধরে প্রত্যে💟কের গলার স্বর রেকর্ড করা হয়। রোবট চিকিৎসক ১০ সেকেন্ড গলার স্বরের রেকর্ড শুনেই চিহ্নিত করছে ডায়াবেটিসে আক্রান্তদের।

রক্তে শর্করার মাত্রা বাড়লেꦦ সব সময় বাইরে থেকে তা বোঝা যায় না।অনেক সময় তেমন কোনো উপসর্গ প্রকাশ পায় না। ফলে অনেক সময় যখন এই রোগ ধরা পড়ে, ততক্ষণে💯 হয়ত রক্তে শর্করার মাত্রা বিপদসীমার মাত্রা পেরিয়েছে।

তবে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে সহজে ডায়াবেটিস নির্ণয়ের বিষয়𝐆টি প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে চর্চা। এই সমীক্ষার আয়োজক কমিটিতে থাকা গবেষক ইয়ান ফোসাট বলেন, স্বর শুনে ডায়াবেটিস চিহ্নিত করার এই প্রযুক্তি নবজাগরণের মতো। তবে এই ভয়েস প্রযুক্তির মাধ্যমে অন্যান্য রোগও শনাক্ত করা যায় কি না, তা নিয়ে গবেষণা চালানো  চলছে।

Link copied!