• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পর্দা উঠল লিবারেশন ডকফেস্টের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০৫:১০ পিএম
পর্দা উঠল লিবারেশন ডকফেস্টের

মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন𓄧ে ৪০ দেশের ৯৬টি প্রামাণ্যচিত্র নিয়ে মুক্তি ও মানবাধিকারবিষয়ক প্রামাণ্যচিত্র উৎসব একাদশ লিবারেশন ডকফেস্ট শুরু হয়েছে। বৃহস্পতিবার (৯ মার্চ) বিকালে শুরু হওয়া এ উৎসব চলবে ১৩ মার্চ পর্যন্ত।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হ𝓡িসেবে উপস্থিত ছিলেন সংগীত পরিচালক ও সুরকার শেখ সাদী খান।

গণমাধ্যমকে আয়োজকেরা জানান, জমাকৃত ছবিগুলো থেকে যাচাই–বাছাইয়ের পর ৪০ দেশের সেরা ৯৬টি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। উৎস🐷বের মূল আয়োজন আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরে হলেও বাংলাদেশ ফিল্ম আর্কাইভেও এ উৎসবের ছবি প্রদর্শন ও অন্যান্য আয়োজন অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী পর্বে বাংলাদেশের চলচ্💟চিত্র নির্মাতা হুমায়রা বিলকিস পরিচালিত ‘থিংস আই কুড নেভার টেল মাই মাদার’ প্রদর্শিত হবে।

আয়োজকদের ভাষ্য, এবার আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র বিভাগে স্পেন, চীন, ইরান, সিরিয়া, পাকিস্তান ও ভারত থেকে মানবাধিকারবিষয়ক সাতটি প্রামাণ্যচিত্র প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে। এ বিভাগে বিচারক হিসেবে আছেন সিঙ্গাপুরের প্রামাণ্যচিত্র নির্মাতা তান পিন পিন, ফরাস🅺ি পরিচালক লিও ডেক্লোজো এবং বাংলাদেশি কবি ও সাংবাদিক সাজ্জাদ শরিফ।

আন্তর্জাতিক প্রতিযোগিতার পাশাপাশি জাতীয় প্রতিযোগিতা বিভাগে থাকছে আবদুল্লাহ আল মাসুদ, মেহজাদ গালিব, শামীম আলামিন, ফাখরুল আরেফিন খান ও আনুশা আলমগীরের পাঁচটি নির্বাচিত প্রামাণ্যচিত্র। জাতীয় বিভাগে বিচারক হিসেবে থাকছেন চিত্রনাট্যকার ও পরি🧜চালক নূরুল আলম আতিক, লেখক ও অনুবাদক জি এ🍨ইচ হাবিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এবং ফটোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক হাবিবা রহমান।

প্রমাণ্যচিত্রপ্🅷রেমীরা উৎসবে প্রদর্শিত ছবিগুলো সরাসরি দেখতে লিবারেশন ডকফেস্টের ওয়েবসাইট //liberationdocfestbꦍd.org/ এ নিবন্ধন করতে পারবেন। টিকিট ছাড়াই এ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।  

Link copied!