• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চায় ঢাবি সাদা দল


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩, ০৪:৫৫ পিএম
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চায় ঢাবি সাদা দল

মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের পাশাপাশি প্রথম আলোর সম্পা𝔉দক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা এবং সাংবাদিক শামসুজ্জামানকে দ্রুত মুক্তির আহবান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপিপন্থি 𒐪শিক্ষকদের সংগঠন সাদা দল।

শনিবার (১ এপ্রিল) সন্ধ্যায় সাদা দলের আহ্বায়ক অ𒊎ধ্যাপক ড. লুৎফর রহমানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, প্রথম আলোর অনলাইনে একটি প্রতিবেদন প্রকাশকে কেন্দ্র করে পত্রিকাটির সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা, পত্রিকার নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে কোনো আনুষ্ঠানিক অভিযোগ কিংবা পরোয়ানা ছাড়াই গভীর রাতে বাসা থেকে তুলে নেওয়া ও পরে একই আইনের মামলায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে༒ প্রেরণের ঘটনায় আমরা গভীর উদ্বেগ, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, নিত্যপ্রয়োজনীয় পণ্যের অসহনীয় মূ𝐆ল্যবৃদ্ধির ফলে সৃষ্ট জনদুর্ভোগ বা ক্ষুধার কথা জনগণ প্রকাশ্যে বলতে পারছে না। এক্ষেত্রে সংবাদপত্র দেশের জনগণের পক্ষে স্বাধীনভাবে কথা বলবে এটাই প্রত্যাশিত। কিন্তু বর্তমান সরকার সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাস করে না। তাই গণমাধ্যমের স্বাধীনতা হরণের লক্ষ্যেই ডিজিটাল নিরাপত্তা আ♒ইনসহ নানা রকমের নিবর্তনমূলক আইন প্রণয়ন করা হয়েছে এবং হচ্ছে। আর এখন আইনের ফাঁকে সংবাদপত্র ও সাংবাদিকদের মতপ্রকাশের স্বাধীনতা মারাত্মকভাবে সংকুচিত করে ফেলা হয়েছে। প্রথম আলোর সম্পাদকের বিরুদ্ধে মামলা এবং সাংবাদিক শামসুজ্জামানকে কারাগারে প্রেরণের ঘটনা এর সর্বশেষ নজির।

Link copied!