• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


৪২ শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৪:৫২ পিএম
৪২ শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি
সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: সংগৃহীত

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আজ রোববার (২৬ নভেম্বর) প্রকাশ করা হয়েছে। এবার দেশের ৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করেননি। গত বছর শূন্য পাসকৃত প্রতিষ্ঠান ছিল ৫০টি। দেখা যায়, শতভাগ ফেল🧸 করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের চেয়ে এবার কিছুটা কমেছে।

রোববার (২৬ নভেম্বর) বেলা আড়াইটায় এ🍸ইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশসংক্রান্ত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে এইচএ🍬সসি ও সমমানের ২০২৩ সালের ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৬ নভেম্বর) সকাল ১১টার দিকে গণভবন থেকে এই ফলাফল ঘোষণা করা হয়।

এবারের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, চলতি এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয় মোট ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জ൲ন পরীক্ষার্থী । এর মধ্যে পাস করেছে মোট ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ পরীক্ষার্থী। অর্থাৎ গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ, যা গত বছরের তুলনায় ৭ দশমিক ৩১ শতাংশ কমেছে꧒। গত বছর পাসের গড় হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

গত ১৭ আগস্ট দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয়। প্র🅘াকৃতিক দুর্যোগের কারণে পিছিয়ে যাওয়া চট্টগ্রাম, মাদ্রাসা ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা শুরু হয় ২৭ আগস্ট।

Link copied!