• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বর্জ্যে দেওয়া আগুনে পুড়ছে রাবির গাছপালা


রাবি প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১০, ২০২৩, ০৩:০৯ পিএম
বর্জ্যে দেওয়া আগুনে পুড়ছে রাবির গাছপালা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দক্ষিণ-পশ্চিম দিকে ময়লা-আবর্জনা পুড়ানোর ফলে ক্ষꦿতিগ্রস্ত হচ্ছে গাছপালা। পর♌িকল্পনা ছাড়াই এভাবে বর্জ্য পোড়ানোর ফলে ইতোমধ্যে বেশ কয়েকটি বড় গাছের কাণ্ড পুড়ে গেছে। শুধু তাই নয়, কিছু ছোট গাছও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের পশ্চিম দিকে রয়েছে বেশ কয়েকটি ছাত্রী হল ও শিক্ষকদের বাসভবন। দক্ষ💯িণ-পশ্চিম দিকে পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউটের আওতাভুক্ত ‘বোটানিক্যাল পেসꦜ্টিসাইড রিসার্চ ফিল্ডের পাশেই যত্রতত্র পড়ে আছে ময়লা-আবর্জনা। আর যে জায়গাটিতে বর্জ্য পোড়ানো হচ্ছে তার পাশের অনেকগুলো গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে।

সেকেন্ডারি ꦯস্টেশনের একজন কর্মচারী বলেন, “বিশ্ববিদ্যালয় থেকেই এসব পুড়িয়ে দেওয়া হচ্ছে। আমাদের এখানে ৬টি ভ্যানে ক্যাম্পাসের ময়লা আসে। আমরা সেগুলো যথাযথভাবেই নিষ্কাশনের ব্যবস্থা করছি।”

বোটানিকাল পেস্টিসাইড রিসার্চ ফিল্ডের ꧟মাঠকর্মী মো. আব্দুর রাকিব বলেন, “কোনো পরিকল্পনা ছাড়াই এসব কার্যক্রমের ফল꧃ে মেহগনিসহ বেশ কয়েকটি বড় গাছ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দেখতেই পাচ্ছেন, ছোট ছোট কিছু গাছ পুড়ে একদম ছাই হয়ে গেছে। গবেষণা ফিল্ডটির অবস্থা দেখে বুঝার উপায় নেই যে এটি একটি বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত প্রতিষ্ঠান।”

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক সাবরিনা নাজ বলেন, “এটি এমন একটি জায়গায় হচ্ছে যেখানে আমাদের গবেষণা মাঠ রয়েছে। এই গবেষণা মাঠে আমরা বেশ কিছু সংব꧑েদনশীল কার্যক্রম পরিচালনা করি। ফলে আমাদের গবেষণা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কাও থেকে যাচ্ছে।”

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপ൲ক আসাবুল হক বলেন, “এই রাস্তাটি নিয়ে আমরা কাজ করছি। কিছু গাছ ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি আমাদের নজরে এসেছে। কৃষি প্রকল্পের দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে আলোচনা 𝔍করে সমস্যার সমাধান করা হবে।”

Link copied!