• ঢাকা
  • রবিবার, ১৮ আগস্ট, ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ১২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সিলেট-সুনামগঞ্জে রাস্তা অবরোধ কোটাবিরোধী আন্দোলন


শাবি প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৬, ২০২৪, ০৮:২১ পিএম
সিলেট-সুনামগঞ্জে রাস্তা অবরোধ কোটাবিরোধী আন্দোলন
শিক্ষার্থীদের আন্দোলনে যানজটের সৃষ্টি হয়। ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সিলেট সুনামগঞ্জ রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিﷺপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

শনিবার (৭ জুলাই) বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত প্রধান ফটকে🍨র সামনে সিলেট-সুনামগঞ্জ রোড অবরোধ করে কোটার বিরুদ্ধে নানা রকম স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের।

এসময় শিক্ষার্থীদের ‘মেধা যার মেধা যার, চাকরি তার চাকরি তার’; ‘কোটা না মেধা, মেধা মেধা’; ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’; ‘৭১’এর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’; ‘সংবিধানের মূলকথা, সুযোগের সমতা’; ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কব𒅌র দে’; ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’; ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা প্রথা, বাতিল চ🐷াই বাতিল চাই’; ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’; ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’; ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দিতে শোনা যায়।

আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, কোটা প্রথার কারণে দেশের মেဣধাবী শিক্ষার্থীরা মূল্যায়িত হচ্ছে না। দেশের প্রশাসনে মেধাবী শিক্ষার্থীরা সুযোগ না পাওয়াই দুর্নীতিতে ভরপুর দেশের সব সেক্টর। যেখানে মুক্তিযুদ্ধ আমাদের জন্য গর্বের, সেটাতে আমরা কোটা প্রয়োগ করে করুনা জায়গা বানিয়ে ফেলছি। এই কোটা প্রথা অযৌক্তিক। অবিলম্বে কোটা প্রথা বাতিল করা হোক।”

দীর্ঘ ১ ঘণ্টা রাস্তা অবরোধের ফলে দুই দিকেই তীব্র যানজট তৈরি হয়। পরবর্তীতে প্র🐟শাসনের হস্তক্ষেপে রাস্তা ছেড়ে দেন আন্꧟দোলনরত শিক্ষার্থীরা।

Link copied!