• ঢাকা
  • শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ২ ভাদ্র ১৪৩১, ১২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানিতে শুল্কায়ন জটিলতা দূর করার আহ্বান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৮:৫৯ পিএম
কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানিতে শুল্কায়ন জটিলতা দূর করার আহ্বান
এফবিসিসিআইয়ের মতিঝিল কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। ছবি : সংগৃহীত

লোহা ও ইস্পাত শিল্পের কাঁচামাল ও মূলধনি যন্ত্রপাতি আমদানি করার ক্ষেত্রে পণ্যের শুল্কায়ন প্রক্রিয়া সহজিকরণ এবং বন্দর 🦹সক্ষমতা বৃদ্ধিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ী ও উদ্যোক্তারা।

শনিবার (১৭ আগস্ট) সকালে এফবিসিসিআইয়ের মতিঝিল কার্যালয়ে আয়রন, কার্বন স্টিল, স্ট🀅েইনলেস স্টিল এবং রি-রোলিং ইন্ডাস্ট্রি বিষয়ক স্ট্যান্ডিং কমিটিরꦡ সভায় এই আহ্বান জানানো হয়।

সভায় সভাপতিত্ব করেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এবং শাহরিয়ার স্টিল মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এসকে মাসুদুল আলম মাসুদ। কমিটির ডিরেক্টর ই🥀ন-চার্জ হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের পরিচালক মো. আমির হোসেন নূরানী।

এসময়, লোহা ও ইস্পাতﷺ শিল্পসহ সব ধরনের শিল্প কারখানার জন্য গুণগত এবং নিরবচ্ছিন্ন গ্🐠যাস ও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণের ওপর জোর দেন ব্যবসায়ী নেতারা।

সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশগ্রহণ করে এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম বলেন, “দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে লোহা ও ইস্পাত শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই শিল্পের বিদ্๊যমান সংকট দূর করতে ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ হতে হওয়ার আহ্বান করছি।”

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, “শুধু ইস্পাত শিল্প নয়, সব খাতেই আমদানি করা পণ্যের শুল্কায়ন প্রক্রিয়া একটি বড় চ্যালেঞ্জ। দীর্ঘদিন ধরেই আমরা শুনে আসছি, বন্দরে আমদানি করা পণ্যের ইনভয়েস ভ্যালুর ত👍ুলনায় অনেক বেশি অ্যাসেসমেন্ট ভ্যালু ধরে শুল্কায়ন করা হয়। এসব জায়গায় আমাদের কাজ করতে হবে। দেশে ব্যবসা-বাণিজ্য সহজ করার ক্ষেত্রে বর্তমান এনবিআর চেয়ারম্যান আন্তরিক থাকবেন বলে আশা করছি।”

এ সময় এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, “অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা একজন আন্তর্জাতিক খ্যাতিস💛ম্পন্ন মানুষ। বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নে প্রধান উপদেষ্টার ব্র্যান্ড ভ্যালু কাজে লাগানোর সুযোগ রয়েছে।”

মুক্ত আলোচনায় অংশ নিয়ে, ব্যাংক সুদের হার স্থিতিশীল রাখা, আয়করের ক্ষেত্রে টার্নওভার ট্যাক্স ও ভ্যাট কমানো, এইচএস কোড 🏅সংক্রান্ত জটিলতা দূর করা, অতিরিক্ত জরিমানা আদায় না করা, যৌক্তিক শুল্কায়ন মূল্যের আলোকে শুল্কায়ন করা ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন ব্যবসায়ী নেতারা।

ব্যবসায়ীরা💎 জানান, দেশে বার্ষিক মাথাপিছু ইস্পাতের ব্যবহার ৪০ কেজি। প্রতিবেশী দেশ ভারতে বার্ষিক মাথাপিছু ইস্পাতের ব্যবহার প্রায় ৯০ কেজি। বাংলাদেশে আকরিক লোহার খনি না থাকার কারণে চাহিদার প্রায় শতভাগ ইস্পাত আমদানি করতে হয়। স্থানীয় চাহিদা পূরণের জন্য প্রতি বছর প্রায় ৩০ লাখ মেট্রিকটন ইস্পাত আ♔মদানি হয়।

Link copied!