• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চবি শিক্ষার্থীদের অবরোধে মহাসড়কে দীর্ঘ যানজট


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ০৩:২৭ পিএম
চবি শিক্ষার্থীদের অবরোধে মহাসড়কে দীর্ঘ যানজট

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে হাটহাজারী-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার🍬্থীরা। এতে সড়কে যানচলাচল বন্ধ হয়ে গেছে। যার কারণে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর ১টার দিকে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে 𓆉বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেট পর🌌্যন্ত শোডাউন দেন। এরপর চট্টগ্রাম-রাঙ্গামাটি ও খাগড়াছড়ি  মহাসড়ক অবরোধ করেন।

শিক্ষার্থীদের অবস্থানের কারণে তীব্র যানজট সৃষ্টি হয়। ফলে সাধারণ মানুষ গাড়ি ছেড়ে হেঁটে গন্তব্যের দিকে যেতে থাকেন। তবে, অ্যাম্বুলেন্সকে নির্বিঘ্নে চলাচলের জন্য 🉐জায়গা করে দেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী শামীম বলেন, “সব ধরনের সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের ৩০ শতাংশ কোটা দিয়ে মুক্তিযোদ্ধাদের অপমান করা হচ্ছে। কারণ যারা বীরের মত যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন, তারা কেন সরকারের করুণা নি🍸য়ে চাকরি করবে। আমরা চাই সংস্কার হোক এবং আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।”

অবরোধ শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা চার দফা দাবি জানা🅠ন এবং শুক্রবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ প্রাঙ্গণে অবস্থান কর্মসূচি পালনের 🅷ঘোষণা দেন।

আন্দোলনকারীদের চার দফার দাবি হলো

১. ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ🐟্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে।

২. ২০১৮ 🐲এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে।

৩. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাไবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে।

৪.🍬 দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

Link copied!