• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পদত্যাগ না করায় চবি উপাচার্যের বাসভবনে শিক্ষার্থীদের তালা


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৯, ২০২৪, ০৯:২৯ পিএম
পদত্যাগ না করায় চবি উপাচার্যের বাসভবনে শিক্ষার্থীদের তালা

পদত্যাগ না করায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহেরের বাসভবনে তালা দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। আজ শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কবৃন্দ উপাচার্যের বাসভবনে তালা দেনᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚ।

বেলা ৩টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনের জড়ো হন। পরে তাঁরা বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনের দিকে অগ্রসর হয়। এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের একটা প্রতিনিধিদল গিয়ে উপাচ🎃ার্যের বাসভবনে তালা দেয়।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের চাকসুꦍ ভবনে আয়োজিত এক সংবাদ স📖ম্মেলনে চবি প্রশাসনের পদত্যাগসহ পাঁচ দফা দাবি ঘোষণা করা হয়। এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ সময় শিক্ষার্থীদের পক্ষ থেকে পাঁচ দফা দাবি দেওয়া হয়। এসব দাবির মধ্যে রয়েছে—যাদের ছত্রছায়ায় ছাত্রলীগের সন্ত্রাসীরা শিক্ষার্থীদের ওপর নৃশংসভাবে হামলার চালিয়েছে প্রক্টরিয়াল বডিকে, সব হল প্রভোস্টদের এবং ভিসি ও প্রো-ভ💯িসিকে (একাডেমিক ও প্রশাসনিক) আজ দুপুর ১২টার মধ্য পদত্যাগ, নতুন প্রশাস🦹ন নিয়োগের ক্ষেত্রে চিহ্নিত দালাল (সন্ত্রাস ও স্বৈরাচারের সহযোগী, দুর্নীতিবাজদের, অবৈধ উপায়ে নিয়োগকৃত) পদায়ন করা যাবে না।

এ ক্ষেত্রে তাদের মতামতের ভিত্তিতে সবচেয়ে যোগ্য ব্যক্তিকে নিয়োগ দিতে হবে। গত দুই বছরে অবৈধ উপায়ে নিয়োগকৃত (অস্থায়ী) সব নিয়োগ বাতিল, দ্রুত হল খুলে দিয়ে ন্যায্যতার ভিত্তিতে সিট বরাদ্দ দিতে হবে। সে ক্ষেত্রে নতুন করে অনলা🌸ইনে ফরম দিতে হবে। পূর্বের সংগৃহীত ফরম বাতিল বলে গণ্য করা, অছাত্র, চিহ্নিত সন্ত্রাসীরা (তাদের তালিকা আমাদের ন🌊িকট সংগৃহীত আছে) আবাসিক হলে থাকতে না দেওয়া ও নতুন প্রশাসনকে আগামী ৪ মাসের মধ্যে চাকসু নির্বাচনের ব্যবস্থা করা।

এ সময় কেন্দ্রীয় সমন্বয়ক রাসেল আহমেদ বলেন, ‘সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা🔴র ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, প্রক্টর ও প্রভোস্টগণের ভূমিকা ছিল। তারা সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্𓆏তা নিশ্চিত করতে পারেনি। তাদের দায়িত্ব পালন করতে তারা ব্যর্থ হয়েছে।’

ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধের বিষয়ে সমন্বয়ক মাহᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚফুজুর রহমান বলেন, ছাত্রলীগের নেতৃত্বে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় সংযুক্ত এই প্রশাসন বৈধতা হারিয়েছে। তারা কিসের দাবি পূরণ করবে, যারা কি না সাধারণ শিক্ষার্থীদের ☂নিরাপত্তা দিতে পারে না।

সংবাদ সম্মেলনের পরে সাধারণ শিক্ষার্থীরা চবি প্রশাসনের পদত্যাগের দাবিতে চাকসু কেন্দ্র থেকে বিক্ষো🤡ভ মিছিল বের করে। পরে মিছিল নিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জমায়েত হয়। এ সময় উপস্থিত শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দ꧒িতে থাকে।

Link copied!