• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কম শিক্ষার্থী থাকা স্কুলের বিষয়ে যে তথ্য দিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০২:৩৪ পিএম
কম শিক্ষার্থী থাকা স্কুলের বিষয়ে যে তথ্য দিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ। ছবি : সংগৃহীত

সব মিলিয়ে মাত্র ১০-৫০ জন শিক্ষার্থী꧂ রয়েছে, এমন স্কুলের সংখ্যা প্রায় দেড়শ’র কাছাকাছি🍌। তবে হুট করে এসব স্কুল বন্ধ করা হবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ।

মঙ্গলবার (২৫ জুন) ‘জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্🐟তাহ-২০২৪’ উপলক্ষে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভ🍸াকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

কাছাকাছি কম শিক্ষার্থী থাকা প্রাথমিক বিদ্যালয় একীভূত করা নিয়ে এক প্রশ্নের জবাবে ফরিদ আহাম্মদ বলেন, “এটি নীতিগত সিদ্ধান্ত। ৬৫ হাজার ৫৬৬টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। আমরা ইতোমধ্যে চিহ্নিত করেছি প্রায় দেড়শ’র কাছাকাছি স্কুলে মাত্র ১০-৫০ জন শিক্ষার্থী রয়েছে। ত🐼বে হুট করে আমরা সকল স্কুল মার্জ বা বন্ধ করে দেবো না।” &nbs♋p;

প্রাথমিক ও গণশিক্ষা সচিব বলেন, “আমরা ট্রেন্ডটা দেখছি, গত ১০ বছর বা ২০ বছর কোনো স্কুলে যদি ১০ বা ২০ জন༺ শিক্ষার্থী থাকে তাহলে আমরা শ🧸ুধু ওই তথ্যের ওপর ভিত্তি করে স্কুল মার্জ করে দেবো না।”

এসময় 🌳উপস্থিত সাংবাদিকদের উদাহরণ দিয়ে ফরিদ আহাম্মদ বলেন, “রাঙামাটির বিলাইছড়ি উপজেলার বড়খলিয়া ইউনিয়ন ১০-২০ জন শিক্ষার্থী নিয়ে ১৫ বছর ধরে একটি স্কুল চলছে। কিন্তু তার আশপাশে ৭-৮ কিলোমিটারের মধ্যে কোনো স্কুল নাই। সুতরাং ওই স্কুলটি আমরা মার্জ করে দেবো না। আবার কোনো কোনো জায়গায় রাস্তার এপারে একটি স্কুল আছে, বিপরীতে বা পার্শ্ববর্তী স্কুল আছে। এ স্কুলে ধরেন কয়েকজন শিক্ষার্থী আবার অর্ধ কিলোমিটারের মধ্যে দুইশ’র কাছাকাছি শিক্ষার্থী। ওই স্কুলটা আমরা মার্জ করে দেবো। ইতোমধ্যে আমরা কাজ শুরু করে দিয়েছি। এটা ইন-ꦑজেনারেলাইজড সিদ্ধান্ত হবে না।” 

Link copied!