• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘মাতৃভাষা ছাড়া শিক্ষার ভিত নির্মাণ করা যায় না’


কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩, ০৭:২৪ পিএম
‘মাতৃভাষা ছাড়া শিক্ষার ভিত নির্মাণ করা যায় না’

মাতৃভাষা ছাড়া শিক্ষার ভিত নির্মাণ করা যায় না বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তিনি বলেছেন, “শিক্ষার্থীর মেধা, মনন ও চেতনার বিকাশে মাতৃভাষার ভূমিকা বিশাল এবং ব্যাপক। তাই শিক্ষার্থীদের দক্ষতা ও সাবলীলভাবে জ্ঞানার্জনไে মাতৃভাষার প্রতি গুরুত্ব দিতে হবে।”

বুধবার (২৬ জুলাই) কুড়িগ্রাম পিটিআই মিলনায়তনে ইউএসএইডের প্রকল্প ‘এসো শিখি’ -এর জেলা অবহিতকরণ কর্মশালায় প্রধানဣ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাকির হোসেন বলেন, “মাতৃভাষার গাঁথুনি শক্ত ও দৃঢ় হলে এর ওপর ভর করে অন্য ভাষা শেখাও সহজে সম্ভব হবে। তখন যে কোনো ভাষায় রচিত ইতিহাস, ভূগোল, গণিত, বিজ্ঞানের গ্রন্থপাঠের মাধ্যমে জ্ঞানার্জনের পরিধি বিস্তৃত করা যাবে। এ জন্য সরকার মানসম্মত প্রাথমিক শিক্ষা বান্তবায়নꦉে শিশুদের মাতৃভাষায় দক্ষতা অর্জনের প্রতি গুরুত্বারোপ করেছে।”

প্রকল্পটি শ্রেণিকক্🗹ষে শিক্ষার্থীদের পূর্ণ সম্ভাবনার বিকাশ এবং তাদের উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন প𒁃ূরণে সহায়তা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরিফের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ র🌳েজওয়ান হায়াত, অতিরিক্ত মহাপরিচালক ড. উত্তম কুমার দাশ, পরিচালꦍক মিজানুর রহমান, কুড়িগ্রাম পুলিশ সুপার মাহফুজুল ইসলাম এবং ইউএস এইডের ডেপুটি মিশন ডিরেক্টর সোনিয়া রেনল্ডস কুপার।

৩৮ দশমিক ৫ মিলিয়ন ডলারের এই প্রকল্পের মাধ্যমে সারা দেশে🌌 প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ১০ হাজার বিদ্যালয়ের ২০ হাজার শিক্ষকদের মাতৃভাষার মাধ্যমে কার্যকর শিখন-শেখানো পদ্ধতির সক্ষমতা অর্জনে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হবে। যার মাধ্যমে প্রথম থেকে পঞ্চম শ্রেণির প্রান্তিক শিক্ℱষার্থীরা মাতৃভাষা বাংলার মাধ্যমে পড়া ও শেখার দক্ষতা অর্জন করবে।

Link copied!