• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিশ্বের যেসব দেশে পালিত হয় না ক্রিসমাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০৮:৫০ পিএম
বিশ্বের যেসব দেশে পালিত হয় না ক্রিসমাস

২৫ ডিসেম্বর বড়দিন। খ্রিস্টীয়দের ধর্মানুষ্ঠানের মধ্যে সবচেয়ে বড় উত্সব। বিশ্বজুড়ে নানা দেশে এই উত্সব পালিত হয় মহাসমারোহে। শুধু খ্রিস্টানরাই নয়, সব ধর্মের মানুষও এই উত্সবটি সমানতালে পালন করে। মেতে উঠে আনন্দ উল্লাসে। রঙিন আলোতে সেজে উঠে পুরো শহর। চারপাশ জ🧸মজমাট হয়ে উঠে। কারণ এই দিনই যিশু খ্রিষ্টের জন্মꦏদিন। 

ক্রিসমাস শব্দটি এসেছে প্রাচীন ইংরেজি ক্রিস্টেস ম্যাসেস থেকে। যার প্রকৃত অর্থ হল ক্রিসমাস ভর। বিশ্বের অধিকাংশ দেশেই উত্সবটি জাঁকজমকভাবে পালিত হয়। তবে কিছু দেশে এই উত্সব পালন করা একদমই নিষিদ্ধ। হ্যাঁ, বিশ্বের বুকে ꦑএমন কিছু দেশ রয়েছে যেখানে এই উত্সবটি পালিত হয় না। চলুন জেনে আসি কোন কোন দেশে পালিত হয় না বড়দিন উত্সব_ 

ভুটান

ভুটানে ক্রিসমাস পালিত হয় না। কারণ এখানে বৌদ্ধ ধর্মে বিশ্বাসী জনসংখ্যা বেশি। খ্রিস্টধর্মের মানুষ এক শতাংশেরও কম। তাই এই দেশে ক্রিসমাসের উত্সব🌼 পালিত হয় না। শুধু তাই নয়, ভুটানি ক্যালেন্ডারেও বড়দিনকে স্থান দেওয়া হয়নি। তাই বলা যায়, সাদামাটাভাবে𓃲 নিরবেই দিনটি কেটে যায়।

পাকিস্তান

২৫ ডিসেম্বর পাকিস্তানে সরকারি ছুটি থাকে। তবুও এই দেশের বাসিন্দারা দিনটিকে ক্রিসমাসের উত্সব হিসেবে পালন করে না। বরং এই দেশের মানুষ দিনটি উদযাপন করেন মোহাম্মদ আলী 🍰জিন্নাহর জন্মবার্ষিকী হিসাবে। এখানে ক্রিসমাসের বিশেষ কোনও অনুষ্ঠান বা উত্‍সব পালন হয় না।

আফগানিস্তান

আফগানিস্তানে খ্রিস্টান ও ইসলামের মধ্যে বহু বছর ধরে বিরোধ চলছে। এই দেশটি মুসলিমদের দেশ। তাই ইসলামিক এই দেশ এবং এখানে বসবাসকারী মুসলিম ধর্মের💎 মানুষরা খ♔্রিস্টানদের এই বড়দিনের উৎসব উদযাপন করে না। বলা যায়, এই দেশে এটি কঠোরভাবে নিষিদ্ধ।

চীন

তথ্য প্রযুক্তিগত দিক থেকে অনেকটাই এগিয়ে চীন। এই দেশেও পালিত হয় না বড়দিন। কারণ চীন কোনও♕ ধর্মে বিশ্বাস করে না। তাই এখানে বড়দিনের কোনও উত্সব হয় না। এই দেশে ২৫ ডিসেম্বর দিনটি স্বাভাবিক কাজের দিন হিসেবেই পালিত হয়।

সোমালিয়া

সোমালিয়ায় একসময় বড়দিনের উত্সব পালিত হতো। তবে ২০১৫ সালের আফ্রিকার দেশ সোমালিয়ায় ধর্মীয় আইন জারি হয়। সেখানে বড়দিনের উৎসব উদযাপনকে নিষিদ্ধ করা হয়। জানা যায়, ধর্মীয় অনুভূতির কারণেই এই দেশে বড়দিন পালিত হয়🦄 না।

ব্রুনেই

ব্রুনেইয়ে পালিত হয় না ক্রিসমাস। সেই দে🅠শে ২০১৫ সালের এক বিবৃতিতে বলা হয়, কেউ অবৈধভাবে বড়দিন পালন করলে কিংবা শুভেচ্ছা বিনিময় করলে, পাঁচ বছরের কারাদণ্ড হবে। দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানায়, বড়দিন উদ্‌যাপন করলে মুসলমান সম্প্রদায়ের বিশ্বাসের উপর আঘাত হানতে পারে।

উত্তর কোরিয়া

উত্তর কোরিয়াতে যিশুর জন্মদিন উপলক্ষে কোনও ছুটি দেওয়া হয় না। দেশটিতে শুধু রাষ্ট্রনায়কের জন্মদিন উপলক্ষেই ছুটি পা𝐆ওয়া যায়। এই দিনেই তারা উৎসব পালন করতে পারেন। সেখানে বড়দিন পালন করা যায় না।

সৌদি আরব

সৌদি আরবে ইসলাম বহির্ভূত সব রকম উৎসব উদ্‌যাপনের উপর নিষেধাজ্ঞা রয়েছে। তাই বড়দিনꦿও পালিত হয় না। ২৫ ডিসেম্বর সেখানে কোনও উৎসব হয় না।

তাজিকিস্তান

এই দেশে এখন আর বড়দিনꦓ পালন করা হয় না। বড়দিন উপলক্ষে উপহার বিনিময় কিংবা ক্রিসমাস ট্রি সাজানো নিষিদ্ধ। ২০১৪ সাল থেকে নিষিদ্ধ হয়েছ♉ে সান্তাক্লজও।

এছাড়াও ইরান, উজবেকিস্তান, তুরস্ক, বাহরাইন, লিবিয়া, কম্🐼বোডিয়া ও ইসরায়েলে পালিত হয় না ক্রিসমাস। এসব দেশের ক্যালেন্ডারেও দিনটিকে বিশেষভাবে রাখা হয় না। সাধারণ দিনের মতোই কেটে যায় খ্রিস্টীয়দের এই ধর্মীয় উত্সবটি।

Link copied!