• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কাতার বিশ্বকাপ

মেসি নাকি এমবাপে, গোল্ডেন বুট কার?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০২:১২ এএম
মেসি নাকি এমবাপে, গোল্ডেন বুট কার?
ছবি: গেটি ইমেজস

চলতি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। তবে এওই ম্যাচে শুধু দলীয় নয় ব্যক্তিগত দ্বৈরথও দেখার অপেক্ষায় বিশ্ব। ফ্রান্সের সবচেয়ে বড় তারকা কিলিয়ান এমবাপে ও আর্জেন্টিনা অ♐ধিনায়ক লিওনেল মেসি, দুজনেই চলতি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে রয়েছেন।

এখন পর্যন্ত এমবাপে ও মেসি দুজনেই চলতি বিশ্বকাপে সমান পাঁচটি করে গোল করেছেন। ফ🍷লে ফাইনালের মঞ্চেই নির্ধারিত হতে পারে, এবারের বিশ্বকাপে গোল্ডেন বুট অর্থাৎ সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার জিতবেন কে।

তবে চলতি বিশ্বকাপে অ্যাসিস্টে এমবাপের চেয়ে এগিয়ে রয়েছꦰেন মেসি। যেখানে আর্জে🌌ন্টিনা অধিনায়কের অ্যাসিস্ট তিনটি, সেখানে এমবাপে অ্যাসিস্ট করেছেন দুইটি গোলে।

একটু পিছিয়ে থাকলেও দুই দলের আরও দুইজন ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন মেসি ও এমবাপের। আর্জেন্টিনার গোল্ডেন হিরো জুলিয়ান আলভারেজের চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত গোল সংখ্যা চার। অন💝্যদিকে ফরাসি𒀰 স্ট্রাইকার অলিভার জিরুও গোল করেছেন চারটি।  

যদিও এই দুইজন পিছিয়ে রয়েছেন, কিন্তু ফাইনালের মঞ্চে🐼 চমক দিয়ে মেসি-এমবাপেকে ছাপিয়ে যে গোল্ডেন বুট জিতবেন না তার তো কোনো♛ নিশ্চয়তা নেই।

এক বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করার রেকর൩্ড রয়েছে জার্মানির জাস্ট ফন্টেইনের দখলে। ১৯৫৮ বিশ্বকাপে ছয় ম্যাচে ১৩ গোল করেছিলেন তিনি।

বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত লিওনেল মেসি💞র গোল সংখ্যা ১১টি। অন্যদিকে মাত্র দ্বিতীয় বিশ্বকাপ খেলার এমবাপে করেছেন ৯টি।🍰 বিশ্বকাপে সবচেয়ে বেশি ১৬ গোল করার রেকর্ড জার্মানির মিরোসাভ ক্লোসার দখলে।

Link copied!