• ঢাকা
  • শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১, ১০ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইউরো আসর থেকে সরানো হচ্ছে আয়ারল্যান্ডকে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০২:১৪ পিএম
ইউরো আসর থেকে সরানো হচ্ছে আয়ারল্যান্ডকে
উইন্ডসর পার্ক স্টেডিয়াম, উত্তর আয়ারল্যান্ড। ছবি : সংগৃহীত

ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের✤ আগামী ২০২৮ সালের আসরের পাঁচটি ম্যাচ হওয়ার কথা ছিল উত্তর আয়ারল্যান্ডে। আয়োজকরা প্রথমে ভেবেছিলেন ম্যাচগুলো আয়োজন করবেন উইন্ডসর পার্কে। কিন্তু স্টেডিয়ামটির দর্শ𒉰ক ধারণক্ষমতা কম বলে সিদ্ধান্ত পরিবর্তন করে কর্তৃপক্ষ। পরবর্তীতে পরিত্যক্ত স্টেডিয়াম কেসমেন্ট পার্ককে বেছে নেয় উয়েফা।

ইউরোর ম্যাচ আয়োজনের উপযুক্ত করতে কেসমেন্ট পার্কে সংস্কার কাজ করা দরকার ছিল। 🥂কারণ, ২০১৩ সালের পর থেকে এই মাঠে কোনো আন্তর্জাতিক খেলা হয়নি। সংস্কার বাধ্যতামূলক বিধায় নতুন প্রকল্পও হাতে নেয় যুক্তরাজ্যꦰ সরকার।

কিন্তু হঠাৎ করে স্টেডিয়ামটির꧒ সংস্কার প্রকল্পটির ব্যয় দ্বিগুণেরও বেশি বেড়ে গেছে। সম্ভাব্য নতুন ব্যয় ধরা হয়েছে ৪০ কোটি পাউন্ড। অথচ শুরুতে ব্যয় ধরা হয়েছিল ১৮ কোটি পাউন্ড। ব্যয় বেড়ে যাওয়ায় বেঁকে বসেছে যুক্তরাজ্য। এত বেশি অর্🌳থ ব্যয় করে সেখানে ইউরো আয়োজন করতে চায় না দেশটির সরকার।

শুক্রবার যুক্তরাজ্য সরকার ঘোষণা দিয়েছে, কেসমেন্ট পার্কের নির্মাণ প্রকল্পের জন্য কোনো অর্থ প্রদান করবে ন𓂃া তারা। যে কারণে ইউরো🍨 আয়োজক হওয়ার স্বত্ব হারিয়ে ফেলতে যাচ্ছে উত্তর আয়ারল্যান্ড।

উত্তর আয়ারল্যান্🐈ডের সেক্রেটারি হিলারি বেনন ও যুক্তরাজ্যের ক্রীড়ামন্ত্রী লিসা নন্দি এ সংক্রান্ত একটি যৌথ চিঠি পাঠায় অঙ্গরাজ্যটির ক্রীড়ামন্ত্রণালয়ে।

চিঠিতে বেনন এবং নন্দি বলেন, ‘আনুমানিক নির্মাণ খরচ নাটকীয়ভাবে বেড়েছে। ২০২৩ সালের অক্টোবরে যখন ইউরো ২০২৮ সালের বিড দেওয়া হয়েছিল তখন ব্যয় ধরা হয়েছিল ১৮ কোটি পাউন্ড। এখন স💦ম্ভাব্য চলে গেছে ৪০ কোটি পাউন্ডের উপরে। ফলে টুর্নামেন্টের জন্য সময়মতো মাঠটি নির্মিত না হওয়ার ঝুঁকি রয়ꦛেছে।’

তারা বলেন, ‘যে কারণে আমরা দুঃখের সঙ্গে সিদ্ধান্ত নিয়েছি যে, ইউরো ২০২৪-এ ম্যাচ আয়োজনের জন্য সময়মতো কেসমেন্ট পার্ক নির্মাণের জন্য তহবিল সরবরাꦉহ করা যুক্তরাজ্য সরকারের পক্ষে সম্ভব ไনয়।’

যুক্তরাজ্য সরকারের এমন সিদ্ধান্তে ওই পাঁচ ম্যাচ নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে উয়েফাকে। সেক্ষেত্রে উত্তর আয়ারল্যান্ডের রাজধানী বেলফাস্ট থেকে ম্যাচগুলো সরিয়ে অন্য চার ♔ভেন্যু- ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও আয়ারল্যান্ড প্রজাতন্ত্রে সেগুলো আয়োজন করতে পারে সংস্থাটি।

২০২৮ সালের ইউরো যৌথভাবে আয়োজন করবে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড প্রজাতন্ত্র। ২৪ দল অংশগ্ඣরহণ করবে এই টুর্নামেন্টে🦹।

Link copied!