• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


উত্তরায় গার্ডার চাপা

চীনা ঠিকাদারের গাফিলতিসহ ১২ কারণ চিহ্নিত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২, ০৭:৫৬ পিএম
চীনা ঠিকাদারের গাফিলতিসহ ১২ কারণ চিহ্নিত

রাজধানীর উত্তরায় ক্রেন থেকে গার্ডার পড়ে প্রাইভেটকারের ৫ যাত্রী নিহত ও দুইজন আহতের ঘটনায় চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের দায় পেয়েছে তদন্ত কমিটি। তদন্ত প্রতিবেদনে ঠিকাদারি প্ꩲরতিষ্ঠানের গাফিলতি চিহ্নিত হয়েছে।

রোববার (৪ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুཧরী।

আমিন উল্লাহ নুরী বলেন, “তদন্ত কার্যক্রমের সার্বিক পর্যালোচনা ও বিশ্লেষণ অন্তে দেখা যায় যে, ১৫ অগাস্ট তারিখে নিরাপত্তা 🌳ব্যবস্থা ব্যত্যয়ের কারণে যে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে, তাতে ঠিকাদারি প্রতিষ্ঠান সিজিজিসি প্রধানত দায়ী।”

তদন্ত কমিটি ১৬ আগস্ট প্রাথমিক তদন্ত𝄹 প্রতিবেদন দাখিল করে জানিয়ে আমিন উল্লাহ নুরী বলেন, “প্রতিবেদনে ঠিকাদারি প্রতিষ্ঠানের দায় চিহ্নিত হয়। এই দুর্ঘটনার জন্য ১২টি কারণ চিহ্নিত করা হয়। পরবর্তীতে বিস্তারিত তদন্ত কার্যক্রম শুরু হয়।”

আরও পড়ুন… উত্তরায় গার্ডার পড়ে প্রাইভেটকারের ৫ যাত্রী নিহত

এর মধ্যে রয়েছে- পূর্বানুমতি ছাড়া জাতীয় শোক দিবসে সরকারি ছুটির দিনে কাজ করা হয়েছিল; প্রথমবারের মতো দিনের বেলায় গার্ডার স্থানান্তরের কাজ চলছিল; ক্রেনটি সহকারী অপারেটর/ হেলপার চালাচ্ছিলেন, যার লাইসেন্স চিল না; দুর্ঘটনার সময় ক্রেনের অবস্থান ছিল অসমতলে; ক্রেনটির ডিজিটাল মনিটর ছিল না; সুনির্দিষ্ট ট্রা꧑ফিক ব্যবস্থাপনা পরিকল্পনা ছিল না; ট্রাফিক ম্যানেজমেন্ট কর্মীদের যোগ্যতౠা ছিল না; সেইফটি ইঞ্জিনিয়ার যোগ্যতা না থাকা, ইমার্জেন্সি ম্যানেজমেন্ট প্ল্যান ছিল না, ঠিকাদার প্রতিষ্ঠানে কর্মকর্তাদের নিয়োগের অনুমোদন না থাকা।

এর আগে, গত ১৫ অগাস্ট বিকালে ঢাকার উত্তরায় জসীম উদ্দীন সড়কের মাথায় প্যারাডাইস টাওয়ারের সামনের ক্রেইন দিয়ে একটি গার্ডার তোলার সময় তা একটি প্রাইভেটকারের ওপর পড়লে এক পরিবা💦রের পাঁচজন ঘটনাস্থলেই নিহত হন। আহত হন গ🧸াড়িতে থাকা আরও দুজন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বাস র‌্যাপিড ট🔯্রানজিট প্রকল্পটির ওই অংশের ঠিকাদার চায়না গ্যাঝুবা গ্রুপ করপোরেশন (সিজিজিসি)।

এই প্রকল্পে যথেষ্ট নিরাপত্তার বন্দোবস্ত না করে কাজের অভিযোগ আগে থেকে ছিল। প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের অভিযোগ, নি🥀রাপত্তার অবহেলার বিষয়টি নিয়ে ঠিকাদারকে চিঠি দেওয়া হলেও তারা তা করেনি।

এ ঘটনায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতারকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির প্রাথমিক তদন্তেই🐻 ঠিকাদারের গাফিলতি পাওয়ার কথা জানিয়েছিল।

Link copied!