• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘নেতৃত্বের দক্ষতায় প্রতিটি ক্ষেত্রে উজ্জ্বল হয়ে উঠেছে নারীরা’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৯:১৫ এএম
‘নেতৃত্বের দক্ষতায় প্রতিটি ক্ষেত্রে উজ্জ্বল হয়ে উঠেছে নারীরা’
ছবি: সংগৃহীত

অদম্য♍ সাহস ও নেতৃত্বের দক্ষতায় নারীরা প্রতিটি ক্ষেত্রে উজ্জ্বল হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেছেন, “যথোপযুক্ত সমাধান খুঁজে বের করা ও অভিজ্ঞ✃✱তা থেকে উপকৃত হওয়ার জন্য নেতৃত্বের দলে নারীদের থাকা গুরুত্বপূর্ণ।”

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দ🅺প্তরের ট্রাস্টিশিপ কাউন্সিলে সাধারণ পরিষদের সভাপতি কাসাবা কোরোসি আহূত ইউএনজিএ প্ল্যাটফর্ম অব উইমেন লিডারর্সের উচ্চপর্যায়ের বৈঠকে ভাষণদানকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘আজকের আন্তঃসংযুক্ত চ্যালেঞ্জে নারী নেতাদের দ্বারা রূপান্তরমূলক সমাধান।’

সংকটের সময় নারীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “সংকটের কার্যকর সমাধান খোঁজে বের করার জন্য সিদ্ধান্ত গ্রহণে নারীদের যুক্ত করা গুরুত🦩্বপূর্ণ। বিশ্বব্যাপী নারী নেতৃত্বকে উৎসাহিত করার জন্য জাতিসংঘের প্রচেষ্টায় অংশগ্রহণ অব্যাহত রাখার জন্য উন্মুখ হয়ে আছেন।”

প্রধানমন্ত্রী তার প্রথম দফা প্রস্তাবে লিঙ্গ সমতা বিষয়ে উপদেষ্টা বোর্ড গঠনের সুপারিশ করে বলেন, “এটি এখন স্থানীয়করণ করা দরকার। আমাদের সব স্তরে জেন্ডার চ্যাম্পিয়নদের প্রয়োজন, বিশেষ করে তৃণমূল স্তরে এবং আমরা উদাহরণসহকারে নেতৃত্ব দিতে পারি। নারী-নেতৃত্বাধীন সুশীল সমাজ সংস্থাকে পর্যাপ্ত রাজনৈতিক 🍸ও আর্♎থিক উপায়ে লালন-পালন এবং সমর্থন করা প্রয়োজন। এই ধরনের প্রচেষ্টাকে সমর্থন করার ক্ষেত্রে জাতিসংঘের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।”

এ বিষয়ে তিন দফা প্রস্তাব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তা হলো, লি🍷ঙ্গ সমতারবিষয়ক উপদেষ্টা বোর্ডের স্থানীয়করণ, পর্যাপ্ত রাজনৈতিক ও আর্থিক উপায়ে নারী নেতৃত্বাধীন সুশীল সমাজ-সংস্থাকে লালন ও সমর্থন এবং লিঙ্গ সমতার জন্য সাধারণ এজেন্ডাকে শক্তিশালী করতে নেꩲতৃবৃন্দের একটি শীর্ষ সম্মেলন আহ্বান তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, “শুধু আমাদের নয়, সব নেতার লিঙ্গ সমতা এব🐓ং নারীর ক্ষমতায়নের অগ্রগতির জন্য দৃঢ় প্রতিশ্রুত🌄িবদ্ধ হওয়া উচিত।”

তিনি আরও বলেন, “নারীদের আইনি সুরক্ষা নিশ্চিত করা এবং তাদের আর্থিক স্বাধীনতা অর্জনের জন্য নতুন উপায় তৈরি করাসহ নারীর ক্ষমতায়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় লিঙ্গ সমতা নিশ্চিত 🌺করার মাধ্যমে বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) তিনটি লক্ষ্যমাত্রা অর্জন করেছে।”

Link copied!