• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফাঁস হওয়া প্রশ্নে বিসিএসে চাকরি পাওয়াদের কী হবে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৯, ২০২৪, ০৫:২৭ পিএম
ফাঁস হওয়া প্রশ্নে বিসিএসে চাকরি পাওয়াদের কী হবে

বিসিএসসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসে জড়িতদের গ্রেপ্তারের পর এখন প্রশ্ন উঠেছে ফাঁস করা প্রশ্নপত্রের মাধ্যমে বিসিএস পরীক্ষায় পাস করে যারা চাকরি পেয়েছেন তাদের কী হবে? তাদে🐲র কি চিহ্নিত করা 🌜হবে, নাকি আড়ালেই থেকে যাবেন।

এমন প্রশ্নের উত্তরে বিশেষ🔯জ্ঞরা বলছেন, তাদের চিহ্নিত করে অবশ্যই আইনের আওতায় আনতে হবಞে। কারণ হিসেবে তারা বলছেন, বিসিএসের মতো নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের কারণে আস্থার সংকটে পড়বে পিএসসির মতো সাংবিধানিক সংস্থাটি।

একটি বেসরকারি টিভির অনলাইনে দেওয়া সাক্ষাৎকারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন বলেছেন, ফাঁস করা প্রশ্নে পরীক্ষা দিয়ে যারা সার্ভিসে আছেন তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি যেন দেয়া হয়। কারণ তা না হলে যারা এই প্রক🤪্রিয়ার মধ্য দিয়ে🦩 দায়িত্বশীল পদে এসেছেন, তারা তো সারাজীবন দুর্নীতিই করবেন।

সমাজ ও অপরা﷽ধ বিশ্লেষক ড. তৌহিদুল হক বলেছেন, প্রশ্নফাঁসের ঘটনাটি যেভাবে তথ্য-উপাত্তসহ উঠে এসেছে, তাতে এটি অস্বীকার করার কোনো সুযোগ নেই। বিবৃতি দিয়েও এটি এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। অভিযুক্তদের ওপরের মদদদাতাদের বিরুদ্ধে জোরাল ব্যবস্থা নেয়া দরকার। কারণ তারা জনগণের কাছে প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্ট করছেন।

একটি বেসরকারি টিভ﷽ির অনুসন্ধানী প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বিগত একযুগ ধরে বিসিএসসহ গুরুত্বপূর্ণ পরীক্ষার প্রশ্নপত্র ধারাবাহিকভাবে ফাঁস হচ্ছে প্রশ্ন। যে প্রক্রিয়ার মধ্য দিয়ে চাকরি পেয়েছেন বহু প্রার্থী।

প্🐭রশ্নফাঁসে জড়িত থাকার অভিযোগে সম্প্রতি রাজধানীসহ দেশের কয়েকটি জেলায় অভিযান চালিয়ে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (বিপিএসসি) তিন ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ১৭ জনকে গ্রেপ্তার করেছে সিআইডি। প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে জড়িত আলোচিত পিএসসির চেয়ারম্যানের সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীসহ সংঘবদ্ধ চক্রটি বিপিএসসির কোনো নিয়োগ পরীক্ষা এল♓েই প্রশ্নফাঁস করে অর্থ লোপাটে মেতে উঠতো বলে অভিযোগ উঠেছে।

এদিকে, প্রশ্নফাঁসের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে জানিয়ে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, “বিগত ১২ বছরে পশ্নফাঁসের কোনো অভিযোগ না আসায় প্রমাণ করে পরীক্ষাগুলো সুষ্ঠু হয়েছে।” তবে তি🤡নি আরও বলেন, “কোনো অপরাধ প্রমাণ হলে সেটি যদি পিএসসির এখতিয়ারভুক্ত হয়, তবে আইনে ব্যবস্থা নেয়ার যে বিধান রয়েছে, তার সর্বোচ্চ ব্যবস্থা নিতে পিএসস♊ি বাধ্য।”

পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) বলছে, বিসিএসসহ বিভিন্ন নিয়োগ প⛎রীক্ষার প্রশ্নফাঁসে জড়িতদের 𓆉গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে। নজরদারিতে আছেন অনেকেই। পিএসসি চেয়ারম্যান বলেন, “যাদের এরইমধ্যে গ্রেপ্তার করা হয়েছে নিয়ম অনুযায়ী সঙ্গে সঙ্গেই তাদের বরখাস্ত করা হয়েছে।”

প্রতি বছর লাখ লাখ চাকরিপ্রত্যাশী বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষায় অবতীর্ণ হন। এর মধ্যে বিসিএস অন্যতম। রাজধানীর পল্টন থানায় অর্🏅ধশত ব্যক্তির বিরুদ্ধে বিপিএসসি আইনে দায়ের করা মামলায় আসামির সংখ্যা অর্🌠ধশত।

Link copied!