• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


২০২৪-২৫ অর্থবছরের বাজেটে যা থাকতে পারে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৫, ২০২৪, ০৩:৫০ পিএম
২০২৪-২৫ অর্থবছরের বাজেটে যা থাকতে পারে
এবারের বাজেটে সর্বোচ্চ অগ্রাধিকার থাকছে মূল্যস্ফীতির নিয়ন্ত্রণ। ছবি : সংবাদ প্রকাশ গ্রাফিক্স

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করবেন বৃহস্পতিবার (৬ জুন)। চলতি অর্থবছরের বাজেটের চে🔜য়ে চার শতাংশ বাড়িয়ে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করবেন তিনি। এবারের বাজেটে সর্বোচ্চ অগ্রাধিকার থাকছে মূল্যস্ফীতির নিয়ন্ত্রণ। সঙ্গে থাকছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ পরিস্থিতির উন্নয়ন ও রাজস্ব আয় বাড়ানোর চ্যালেঞ্জ।

জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এমপিদের গাড়ি আমদানিতে ৪৩ শতাংশ শুল্ক আরোপ করা হতে পারে। এসির কাঁচামাল আমদানিতে শুল্ক বাড়তে পারে ৫ শতাংশ। অর্থনৈতিক অঞ্চলের মূলধনি যন্ত্রাংশে শুল্ক হতে পারে ১ শতাংশ। ꧙হাইটেক পার্কের মূলধনি যন্ত্রাংশে শুল্ক হতে পারে ১ শতাংশ। পাশাপাশি লাগেজ সুবিধায় দুট⭕ি মোবাইল আনার সুযোগ বাতিল হতে পারে। খোসা ছাড়ানো কাজু বাদাম আমদানিতে শুল্ক হতে পারে ১৫ শতাংশ।

নতুন বাজেটে কিডনি ডায়ালাইসিসের ফিল্টার ও সার্কিটে শুল্ক কমতে পারে। বাতিল হতে পারে ফ্রিজের কম্প্রেসার আমদানি𝓡তে শুল্ক সুবিধা। 

মোবাইলের কাঁচামাল আমদানিতে শুল্ক সুবিধা আরও ২ বছর অব্যাহত রাখা হতে পারে। বিমানের ইঞ্জিন ও প্রপেলার আমদানিতে বাতিল হচ্ছে ভ্যাট। ল্যাপটপ আমদানিতে কর কমিয়ে ২০ দশমিক ৫০ শতাংশ করা হচ্ছে। বিদ⛎্যুৎকেন্দ্রের কাঁচামাল আমদানিꩲতে শুল্ক করা হচ্ছে ৫ শতাংশ।

এদিকে, বুধবার (৫ জুন) বসছে দ্বাদশ সংসদের প্রথম বাজেট অಌধিবেশন। বৃহস্পতিবার বিকেলে উত্থাপিত নতুন বাজেট পাস হতে পারে আগামী ২৭ জুন। এবার বাজেট বক্তব্যের শিরোনাম, সুখী-সমৃদ্ধ-উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে 👍অঙ্গীকার।

দেশের অর্থনৈতিক🍬 অগ্রযাত্রার সঙ্গে তাল মিলিয়ে ৫৪ বছরে বাজেটের আকার বেড়েছে ১ হাজার গুণের বেশি। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট এটি। আর আওয়ামী লীগ সরকারের টানা ১৬তম বাজেট।

Link copied!