• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা জারি হতে পারে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩, ০৪:০৯ পিএম
‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা জারি হতে পারে’

রাজধানীসহ সারা দেশে তাপপ্রবাহ চলছে। গত কয়েকদিন থেকে চলমান তাপপ্রবাহের তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে ৩৫ থেকে ৪২ডিগ্রি সেলসিয়াসের ওপরে। এমন পরিস্থিতিতে দেশে ‘তাপমাত্রা জরুরি অবস্থা’ জারি করা হতে পারে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়🦹ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর ব🅷র।

রোববার (১৬ এপ্রিল) দুপুর෴ে গণমাধ্যমকে তিনি এ তথ্য জানান।

পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিনের বারত দিয়ে দীপংকর বর বলেন, “মন্ত্রী ম🦄হোদয়ের সঙ্গে কথা হয়েছে। এমন কিছু ভাবা হচ্ছে। আবহাওয়া যদি আরও কিছুদিন এমন থাকে, তখন ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারি করা হতে পারে। এটি ভবিষ্যতের বিষয়। এখন আপাতত এই বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।”

গণমাধ্যমকে পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দীন বলেন, “তীব্র গরমে জনজীবনে দুর্বিষহ হয়ে উঠছে। আ🌳মরা চিন্তা করছি, জরুরি অবস্থা ঘোষণা করা যায় কি না। গত দুই দিন শুক্র ও শনিবার অফিস-আদালতে ছুটি ছিল। তাই 💮আগামী দুই দিন (রবি ও সোমবার) অবস্থা পর্যবেক্ষণ করা হবে। তাপমাত্রা যদি এরপরও বাড়তে থাকে, তবে পদক্ষেপ নেওয়া হবে।”

এদিকে দক্ষিণ এশিয়ার দꦓেশগুলোর মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি তাপমাত্রা লক্ষ্য করা যাচ্ছে বাংলাদেশের রাজধানী ঢাকা এবং ভারতের রাজধꦜানী নয়া দিল্লিতে।

শনিবার (১৫ এপ্রিল) ঢাকায় সর্বোচ𓆏্চ তাপমাত্রা রেকর্ড করাꦉ হয়েছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা।

রোববার বেলা ১১টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক♔ মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এছাড়া ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সꦦারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

Link copied!