• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


স্বর্ণের দাম ফের ভরিতে বাড়ল ১২৮৩ টাকা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩, ০৯:১৮ এএম
স্বর্ণের দাম ফের ভরিতে বাড়ল ১২৮৩ টাকা

দেশের বাজারে স্বর্ণের দামে ফের বাড়ল। শনিবার (১৫ এপ্রিল) রাতে ভরিতে ১ হাজার ২৮৩ টাকা বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে। রোববার (১৬ এপ্রিল) থেকে নতুন এই দামಌ কার্যকর হচ্ছে।

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে শনিবার স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়। এতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি ব⛎িবেচনায় এনে দেশের বাজারে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হ𓃲য়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) ঘোষণা অনুযায়ী, সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেꦯট) প্রতি 𒆙ভরি স্বর্ণ ৯৮ হাজার ৪৪৪ টাকায় বিক্রি হবে। সে হিসাবে ভরিতে দাম বেড়েছে ১ হাজার ২৮৩ টাকা। গত পাঁচ দিন যা ৯৭ হাজার ১৬১ টাকায় বিক্রি হয়েছে।

এর আগে ১০ এপ্রিল দেশের বাজারে স্বর্ণের দাম কমানোর ঘোষণা দেয় বাজুস। তখন ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৯৮৩ টাকা কমিয়ে নির্ধার🧜ণ করা হয় ৯৭ হাজার ১৬১ টাকা।

তার আগে ২ এপ্রিল থেকে দে🐈শের বাজারে এই মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫১৬ টাকা বাড়িয়ে ৯৯ হাজার ১৪৪ টাকা নির্ধারণ করে বাজুস। যা ছিল বাংলাদেশের ইত🎉িহাসে সর্বোচ্চ।

বিশ্ববাজারেও স্বর্ণের দাম ওঠা-নামা করছে। শুক্রবার রাত ৯টায় প্রতি আউন্স (৩১ দশমিক ১০৩৪৭৬৮ গ্রাম, ২ দশমিক ৬৫ ভরি) স্বর্ণের দাম 🧜ছিল ২ হাজার ৪ ডলার ৩৯ সেন্ট। ১০ এপ্রিল রাতে যখন দেশে স্ব🎀র্ণের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়, তখন প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১ হাজার ৯৯৫ ডলার ১৮ সেন্ট।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ২৮৩ টাকা বা‌ড়ি‌য়ে ৯৮ হাজার ৪৪৪ টাকা করা হয়েছে। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরꦐি স্বর্ণের দাম এক হাজার ২২৫ টাকা বা‌ড়ি‌য়ে ৯৩ হাজার ৯৫৪ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা বা‌ড়ি‌য়ে ৮০ হাজার ৫৩৯ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ৮৭৪ টাকা বা‌ড়িয়ে ৬৭ হাজার ১২৬ টাকা করা হয়েছে।

শনিবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৯৭ হাজার ১৬১ টাকায় বিক্রি হয়েছে। এছাড়া ২১ ক্যারেটের প♋্রতি ভরি ৯২ হাজার ৭২৯ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৭৯ হাজার ৪৯০ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ প্রতি ভরির দাম ছিল ৬৬ হাজার ২৫২ টাকা।

এদিকে সোনার꧂ দাম বাড়ানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের রুপার ভ‌রি ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপা ১৪০০ ও সনাতন পদ্ধতির রুপার দাম ১০৫০ টাকায় অপরিবর্তিত আছে।

Link copied!