• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ডেঙ্গু প্রতিরোধে ওয়ার্ডভিত্তিক কর্মসূচি ঘোষণা করলেন শেখ পরশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩, ০৫:২৪ পিএম
ডেঙ্গু প্রতিরোধে ওয়ার্ডভিত্তিক কর্মসূচি ঘোষণা করলেন শেখ পরশ
মিরপুর-১০ নম্বর গোল চত্বরে যুবলীগের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কার্যক্রম ও পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত

ডেঙ্গু প্রতিরোধে দেশব্যাপী ওয়ার্ডভিত্তিক কর্মসূচি ঘোষণা করেছেন যুবলী🍃গের চেয়ারম্যান শেখ ফজলে শাღমস্  পরশ।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) বেলা ১১টায়, মিরপুর-১০ নম্বর গোল চত্বরে (ফলপট্টি) বাংলাদেশ আওয়ামী যুবলীগের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কার্যক্রম ও পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী 🍌যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। সঞ্চলনা করেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. মাইনুল হোসেন খান নিখিল।

শেখ ফজলে শামস্ পরশ বলেন, “পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান এই মুহূর্তে ভীষণভাবে তাৎপর্যপূর্ণ। যেহেতু এখন ডেঙ্গু প্রায় মহামারি আকার ধারণ♒ করেছে, সচেতন নাগরিক হিসাবে আমরা ঘরে বসে থাকতে পারি না। দায়িত্বশীল নাগরিক হিসাবে আমাদের ভূমিকা রাখতে হবে, আমাদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে এবং অপরকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে সহযোগিতা করতে হবে।”

তিনি আরও বলেন, “শুধুমাত্র লোক দেখানো কার্যক্রম বা নামসর্বস্ব কর্মসূচি যুবলীগ করে না। আমা🅠দের এই কার্যক্রম তৃণমূলে নিয়ে যেতে হবে। ডেঙ্গু মোকাবিলায় আমাদের ঢাকাসহ সকল মহানগরে ওয়ার্ডভিত্তিক এই কর্মসূচি হাতে নিতে হবে। আমাদের নিজেদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে এবং পাড়া প্রতিবেশীদেরও উদ্বুদ্ধ করতে হবে। তাহলেই এই দুর্যোগ মোকাবিলা সম্ভব হবে।”

যেমন- (১) জনসচেতনা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরণ এবং পোস্টার, ই-পোস্টার প্রকাশের মাধ্যমে জনসচেতনা সৃষ্টি ও প্রচার চালাতে হবে। (২) ডেঙ্গু বিষয়ক স♊চেতনতা সৃষ্টির লক🌱্ষ্যে থানা-উপজেলা-আসনভিত্তিক র‌্যালি করা যেতে পারে। (৩) এছাড়া রক্তদান কর্মসূচি হাতে নিতে হবে। (৪) কেন্দ্রীয় যুবলীগের পক্ষ থেকে টেলিমেডিসিন টিম এবং প্রতিটি জেলা ও মহানগরে টেলিমেডিসিন টিম গঠন করতে হবে। (৫) সচেতনামূলক ভিডিও বার্তা প্রচার করতে হবে। (৬) দেশের সকল মহানগর ও পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত থাকবে।

এই যুবনেতা আরও বলেন, “সরকারের প্রচেষ্টার পাশাপাশি আমাদের প্রত্যেকের নিজ নিজ আঙিন﷽া ও আবাসস্থল পরিষ্কার করার উদ্যোগ গ্রহণ করতে হবে, এতে করে স্বল্পসময়ের জন্য হলেও ডেঙ্গু থেকে আমরা মুক্তি পাবো। মশকꦺ দমনে একমাত্র উপায় হচ্ছে আমাদের সচেতনতা। আমরা নিজ নিজ জায়গা থেকে সচেতন হলে এ সমস্যার সমাধান সম্ভব হবে।

তিনি বলেন, “শেখ হাসিনা আমাদের প্রেরণার উৎস। আমরা মানবিক যুবলীগে রূপান্তরিত হয়েছি শেখ হাসিনার অনুরেপ্ররণায়। পথ প্রদর্শক জননেত্রী শেখ হাসিনার দেখানো পথে আজ আমাদের মানবিক যুবলীগ হাঁটছে। যুবলীগের সাম্প্রতিক কর্মকাণ্ডের নেপথ্যে🎶 জননেত্রী শেখ হাসিনার অনুপ্রেরণা রয়ে🍨ছে।

Link copied!