• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিশ্ব পরিবেশ দিবসে পলাশ ও বেল গাছ রোপণ করবেন প্রধানমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৪, ২০২৪, ০৫:২০ পিএম
বিশ্ব পরিবেশ দিবসে পলাশ ও বেল গাছ রোপণ করবেন প্রধানমন্ত্রী
বক্তব্য রাখছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। ছবি : সংগৃহীত

বিশ্ব পরিবেশ দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পলাশ ও বেলগাছ রোপণ করবেন বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি বলেছেন, “এ বছর বর্ষা মৌসুমে সারা দেশে ৮ কোটি 𒉰৩৩ লাখ ২৭ হাজার𒈔 চারা রোপণ করা হবে।”

মঙ্গলবার (৪ জুন) ‘করব ভূমি পুনরুদ্ধার, রুখব মর🎶ুময়তা; অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’ প্র🐻তিপাদ্যে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশমেলা এবং ‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ’ প্রতিপাদ্যে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২৪ উপলক্ষ্যে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবসে পরিবেশমেলা ও বৃক্ষমেলার উদ্𒅌বোধন করবেন। এদিন পলাশ ও বেল গাছের দুটি চারা রোপণের মাধ্যমে জাতীয় বৃক্ষরোপণ কর൩্মসূচিরও শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।”

পরিবেশমন্ত্রী বলেন, “সরকার বনায়ন ও বন সংরক্ষণ, অবক্ষয়িত বন পুনরুদ্ধার এবং টেকসই বন ব্যবস♛্থাপনা কার্যಌক্রম অব্যাহত রেখেছে। ২০০৯-১০ হতে ২০২২-২৩ আর্থিক সাল পর্যন্ত মোট ২ লাখ ১৭ হাজার ৪০২ হেক্টর ব্লক এবং ৩০ হাজার ২৫২ সিডলিং কিলোমিটার স্ট্রিপ বাগান সৃজন এবং ১১ কোটি ২১ লাখ চারা বিতরণ ও রোপণ করা হয়েছে।”

পরিবেশ সংরক্ষণ ও ভূমির অবক্ষয় রোধে সরকারের বিভিন্ন উদ্যোগ উল্লেখ করে সাবের হোসেন চৌধুরী বলেন, “ভূমি অবক্ষয় কমিয়ে জীববৈচিত্র্য সংরক্ষণে সরকার বিভিন্ন প্রকল্প যেমন টেকসই ভূমি ব্যবস্থাপনা বাস্♏তবায়ন করছে। ইটভাটায় টপ সয়েলের ব্যবহার কমাতে সরকারি নির্মাণ কাজে ইটের পরিবর্তে ব্লক ব্যবহারের রূপরেখা প্রণয়ন করা হয়েছে। জবরদখল করা বনভূমি পুনরুদ্ধারের জন্য সমন্বিত কার্যক্রম গ্রহণ করা হয়েছে।” 

Link copied!