• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কর্মকর্তাদের দুর্নীতি কমাতে যে পরামর্শ দিল আইএমএফ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০৫:৫১ পিএম
কর্মকর্তাদের দুর্নীতি কমাতে যে পরামর্শ দিল আইএমএফ
আইএমএফ কার্যালয়। ছবি: সংগৃহীত

সাবেক আইজিপিꦅ বেনজীর আহমেদ, এনবিআর থেকে প্রত্যাহার করা মতিউর রহমানের বিপুল অবৈধ সম্পদ নিয়ে সারা দেশে তোলপাড় চলছে। উচ্চপদের সরকারি চাকরিজীবীদের দুর্নীতির ব্যাপকতায় বিস্মিত সবাই।

এমন পরিস্থিতিতে সরকারের উচ্চপদের কর্মকর্তাদের দুর্নীতি কমানোর পরামর্শ দিল জাতিসংঘের প্রধান আর্থিক সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বাংলাদেশকে দেওয়া ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের তৃতীয় কিস্তি অনুমেꦰাদন করে মঙ্গলবার (২৫ জুন) প্রকাশিত আইএমএফের ‘স্টাফ রিপোর্টে’ এ পরামর্শ দেওয়া হয়।

পরামর্শে বহুপাক্ষিক ঋণদানকারী সংস্থা আইএমএফ সরকারকে, দুর্নীতি কমাতে সরকারি চাকরিজীবীদের কাছ থেকে প্রতিবছর তাদের সম্পদের তালিকা নেওয়া ও তা নিয়ꦓমিত হালনাগাদ করতে বলেছে।

আইএꦛমএফ আরও বলেছে, উঁচুস্তরের দুর্নীতিকে মোকাবেলা করার ক্ষেত্রে এ বিষয়ে অসম্মতি দেখা দিলে নিষেধা🐼জ্ঞা আরোপ করতে হবে। সম্পদের পরিমাণ নিয়মিত হালনাগাদের জন্য মানসম্মত পন্থা অবলম্বন করে সরকারি কর্মকর্তাদের সম্পদ ঘোষণার প্রক্রিয়াকে শক্তিশালী করতে হবে।

দেশে ব্যবসায়িক পরিব🌳েশের উন্নতির ক্ষেত্রে সুশাসনไের উন্নয়ন এবং দুর্নীতি রোধ, রাজস্ব ও আর্থিক সুশাসনের উন্নতি, স্বচ্ছতা বৃদ্ধি এবং নীতি কাঠামো শক্তিশালীকরণ ও উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরিতে এই ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছে আইএমএফ।

প্রসঙ্গত, পাঁচ বছর পরপর সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব জমা দেওয়ার বিধান চালু হয়েছে ১৯৭৯ সাল﷽ে। 🐲বর্তমানে দেশে প্রায় ১৫ লাখ সরকারি কর্মচারী আছেন। চাকরিজীবীর জবাবদিহিতা নিশ্চিত করতে আচরণ বিধিমালায় এ নিয়মটি যুক্ত করা হয়। তবে চার দশকের বেশি সময় ধরে নিয়মটি পুরোপুরি কার্যকর করা যায়নি। 

Link copied!